30 C
Dhaka
সোমবার, ২১ জুন ২০২১, | সময় ৬:৪৬ অপরাহ্ণ

পন্য সংরক্ষনের জন্য বরেন্দ্র অঞ্চলে হিমাগার তৈরি করা হবে


শাহিন আলম,গোমস্তাপুর প্রতিনিধিঃ 

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার চিনিয়াতলা এলাকায় ব্রি- ৮১ জাতের ধান কর্তন ও কৃষক সমাবেশেকৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বরেন্দ্র অঞ্চল তথা রাজশাহী, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জে উৎপাদিত কৃষি পন্য সংরক্ষনে হিমাগার তৈরি করা হবে। তিনি আরও বলেন এ অঞ্চলে  পানি সংরক্ষনের জন্য নদী,খাল,বিল পুকুর পুনঃখনন করা হবে।

দেশে মাথাপিছু জমির পরিমাণ কমছে অন্যদিকে জনসংখ্যা বাড়ছে। প্রতিবছর প্রায় ২২লাখ মানুষ বাড়ছে, এই বিপুল পরিমাণ মানুষের খাদ্য চাহিদা যোগান দেয়া আমাদের জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবেলায় ইতিমধ্যে ধানের অনেক নতুন জাত উদ্ভাবিত হয়েছে। ক্রমশ জনসংখ্যা বাড়লেও খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হচ্ছে।

তিনি বলেন, আগে বরেন্দ্র অঞ্চলে একবার ধান হতো। এখন কয়েকবার ধানের আবাদ হচ্ছে, আগের চেয়ে উন্নত জাতের ধান আবাদ করা হচ্ছে। ইতিমধ্যে আমাদের গবেষকরা ব্রি-৮১, ৮৮, ৮৯, ৯২, ৯৬ জাতের ধান উদ্ভাবন করেছেন। এছাড়াও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আরেকটি নতুন জাতের ধান ব্রি-১০০ উন্মুক্ত করা হয়েছে। তিনি আরও বলেন, ব্রি- ৮১ জাতের ধান চাঁপাইনবাবগঞ্জে এক বিঘা জমিতে ৩১মণ ফলন হয়েছে, এরচেয়ে বেশি কি হতে পারে।

এই ধান সারাদেশে ছড়িয়ে পড়বে। আগে কৃষকরা ২৮ ধান উৎপাদন করতো, এখন ব্রি-৮১ জাতের উচ্চ ফলনশীল জাতটি চাষের ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে।  কৃষিমন্ত্রী আজ বৃহস্পতিবার জেলার গোমস্তাপুর উপজেলার চিনিয়াতলা এলাকায় ব্রি- ৮১ জাতের ধান কর্তন ও কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করেন।কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে।

এধারাকে অব্যাহত রাখতে আরও পরিশ্রম করতে হবে। সরকার কৃষি যান্ত্রিকরণের জন্য ৩হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। তিনি বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যুগোপযোগি পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে। ফলে বাংলাদেশ হবে আধুনিক কৃষ্রি দেশ, বাণিজ্যিক কৃষির দেশ।জেলার আম রপ্তানী প্রসঙ্গে তিনি সাংবাদিকদের বলেন, চাঁপাইনবাবগঞ্জের সুস্বাদু আম রপ্তানির মাধ্যমে সারাবিশ্বের মানুষকে খাওয়ানো হবে।

এছাড়া হেফাজত ইসলাম প্রসঙ্গে তিনি বলেন, রাজাকার-আলবদরদের মতো বাংলার মটি থেকে হেফাজতকের মূল উৎপাটন করা হবে। বাংলাদেশ কোনদিন তালেবান-আল কায়েদার দেশ হবে না।

বাংলাদেশ ধান গবেষনা ইন্সটিটিউটের মহাপরিচালক ড.শাহজাহান কবীরের সভাপতিত্বে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল হাফিজ,চাঁপাইনবাবগঞ্জ- ১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, চাঁপাইনবাবগঞ্জ  -২ আসনের সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান ও গোলাম মোস্তফা বিশ্বাস, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, কৃষি সম্প্রসারণ বিভাগের মহাপরিচালক কৃষিবিদ আসাদুল্লাহ, বিএআরসির চেয়ারম্যান ড.শেখ মোহাম্মদ  বখতিয়ার প্রমুখ।

এ সময় কৃষি বিভাগের উর্দ্ধতন কর্মকর্তা, স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন

আরও পড়ুন...

চাঁপাইনবাবগঞ্জে চৌডালায় পতিতালয়ে অভিযান, গ্রেপ্তার ৫

Al Mamun Sun

পায়রা বন্দরে খাদ্যে বিষক্রিয়ায় ৫ নির্মান শ্রমিক অসুস্থ্য হয়ে হাসপাতালে ভর্তি ॥

Al Mamun Sun

রানীশংকৈলে সাথী হিমাগারের শুভ উদ্ভোধন  

Staff correspondent
bn Bengali
X