30 C
Dhaka
সোমবার, ২১ জুন ২০২১, | সময় ৬:২৪ অপরাহ্ণ

জুলাইয়ের শুরুতে জবিতে সশরীরে পরীক্ষা

মাহির আমির মিলন
জবি প্রতিনিধি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেওয়া হবে সশরীরে। এর আগে অনলাইনে হবে প্রস্তুতিমূলক রিভিউ ক্লাস। পরীক্ষা নেওয়া হতে পারে জুলাইয়ের প্রথম সপ্তাহে।

শিক্ষার্থীদের ভর্তি ও ফর্মফিলাপের কার্যক্রম এই সপ্তাহের মধ্যেই শুরু হবে। তবে ক্লাস ও পরীক্ষা কবে শুরু তা আগামী রবিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সভায় চূড়ান্ত হবে।

মঙ্গলবার (৮ জুন) বেলা ১১টায় উপাচার্যের সঙ্গে বিভিন্ন অনুষদের ডিন ও বিভিন্ন বিভাগের চেয়ারম্যানদের নিয়ে অনুষ্ঠিত এক আলোচনা সভা শেষে এ সব তথ্য জানা গেছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী বলেন, ‘আমরা দ্রুতই ক্লাস-পরীক্ষা নিব এমন একটা সিদ্ধান্ত হয়েছে।

পরীক্ষা সশরীরে নিবো। রিভিউ ক্লাস নেওয়া হবে এবং সেটা অনলাইনে। তবে ক্লাস-পরীক্ষা কবে থেকে নেওয়া হবে এ বিষয় ১৩ তারিখ একাডেমিক কাউন্সিল সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মণ্ডল বলেন, স্বাস্থ্যবিধি মেনে জুলাইয়ের প্রথম সপ্তাহে পরীক্ষা হবে এমন একটি সিদ্ধান্ত আমরা নিয়েছি। পরীক্ষার আগে প্রত্যেক বিভাগ তাদের প্রস্তুতিমূলক ক্লাস শেষ করবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আগামী জুলাই থেকেই মেস/বাসা ভাড়া নেওয়ার পরামর্শ দেন ডিন ও বিভিন্ন বিভাগের চেয়ারম্যানরা।

ব্যবহারিক নির্ভর বিভাগগুলো অনলাইনে কিভাবে রিভিউ ক্লাস নেবে এ ব্যাপারে জানতে চাইলে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. চঞ্চল কুমার বোস বলেন, যেহেতু চারুকলা, নাট্যকলা, সঙ্গীত বিভাগগুলোতে শিক্ষার্থী সংখ্যা কম। সুতরাং তারা স্বাস্থ্যবিধি মেনে এখন থেকেই সশরীরে ব্যবহারিক ক্লাসগুলো নিতে পারবে।

বিজ্ঞান ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ব্যবহারিক ক্লাসের বিষয়ে লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, আপাতত থিওরি পরীক্ষাগুলো নিয়ে পরবর্তীতে প্রাকটিকেল সিলেবাস শর্ট করে শিফট অনুযায়ী অল্প সংখ্যক করে শিক্ষার্থী নিয়ে ব্যবহারিক ক্লাস-পরীক্ষা নেওয়া হবে।

আরও পড়ুন...

নোবিপ্রবি লিও ক্লাবের বৃক্ষরোপণ 

Staff correspondent

বিশ্বসেরার তালিকায় বাংলাদেশের ১টি বিশ্ববিদ্যালয়, ভারতের ৩৬টি

Staff correspondent

নোবিপ্রবিতে সিওয়াইবির ভোক্তা অধিকার দিবস উদযাপন 

Staff correspondent
bn Bengali
X