29 C
Dhaka
সোমবার, ২ আগস্ট ২০২১, | সময় ১০:৪২ অপরাহ্ণ

জবি ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ

মাহির আমির মিলন জবি প্রতিনিধি। 

পুরান ঢাকায় কলতাবাজারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী যৌন হয়রানির শিকার হয়েছেন। রবিবার (২৭ জুন) পুরান ঢাকার কলতাবাজার এলাকায় রাত সাড়ে ৯ টার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনার পর ভুক্তভোগী শিক্ষার্থী সূত্রাপুর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

জানা যায়, তিনি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী। লকডাউনের কারণে প্রয়োজনীয় বাজার নিয়ে বাসায় ফিরছিলেন। এ সময় কবি নজরুল কলেজের পাশে ইউনিস্টন গলিতে প্রবেশ করলে নির্জন রাস্তার সুযোগে আক্রমণ করে একটি ছেলে। এ সময় শিক্ষার্থীর চিৎকারে মহানগর মহিলা কলেজের দিকে দৌড়ে পালায় যুবক। আশপাশে মানুষ থাকলেও কেউ সাহায্যে এগিয়ে আসেননি বলে জানান সেই শিক্ষার্থী।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই ন্যাক্কারজনক ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, জবি শিক্ষার্থীরা ধারাবাহিকভাবে বিশ্ববিদ্যালয় এলাকা ও দেশের বিভিন্ন জায়গায় যৌন হয়রানির মত ঘটনার শিকার হচ্ছে। ধারাবাহিকভাবে এই ঘটনাগুলো ঘটে যাওয়া আমাদের জন্য উদ্বেজনক।

যৌন হয়রানি ও নারী শ্লীলতাহানির ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ৪টি দাবি করেছেন। দাবিগুলো হলো, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রীর শ্লীলতাহানির সাথে জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

বিশ্ববিদ্যালয় এলাকায় পুলিশের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর পাশাপাশি সার্বক্ষনিক নজরদারিতে রাখতে হবে। অবিলম্বে ছাত্রীহল চালু করে শিক্ষার্থীদের হলে সিট বরাদ্দ দিতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে নিপীড়ন বিরোধী সেল গঠন করে নারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত ও যৌন নিপীড়নের ঘটনায় বিনামূল্যে আইনি সহযোগিতা দিতে হবে।

ঘটনার পর বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ঘটনাস্থল উপস্থিত হয়ে রাস্তার পাশে থাকার সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে। পরে তারা সূত্রাপুর থানা পুলিশকে খবর দেয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, ‘ঘটনাস্থল থেকে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। ফুটেজ দেখে অভিযুক্তকে খুঁজে বের করতে পুলিশকে অনুরোধ করা হবে।’

সূত্রাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মাদ মামুনুর রহমান বলেন, ‘আমরা লিখিত অভিযোগ পেয়েছি। ঘটনা তদন্ত করছি, আমরা সিসিটিভি ফুটেজও হাতে পেয়েছি। দ্রুতই দোষীকে খুঁজে বের করা হবে।’

আরও পড়ুন...

শেষ মুহুর্তের নির্বাচনী প্রচারণায় নোবিপ্রবি স্বাধীনতা শিক্ষক পরিষদ

Staff correspondent

পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ :জাতীয় বিশ্ববিদ্যালয়ের

Staff correspondent

নরসিংদীর বেলাবতে প্রাথমিক বিদ্যালয়ের ইট দিয়ে সভাপতির বাড়ির দেয়াল ও রান্না ঘর নির্মাণের অভিযোগ

Staff correspondent
bn Bengali
X