30 C
Dhaka
সোমবার, ২ আগস্ট ২০২১, | সময় ৮:৩৭ অপরাহ্ণ

স্বাস্থ্য বিধির বালাই নেই লঞ্চঘাটে:রাজধানী সদরঘাট

মাহির আমির মিলন জবি প্রতিনিধি। 

বরিশালের উদ্দেশ্যে লঞ্চে রওনা করা মজুমদার মিয়া বলেন’ মাস্ক পড়বো কি, লকডাউনে খেতে পারছি না আমরা। কোনো রকম বাড়িতে যাওয়ার জন্য শত বাধা ঠেলে সদরঘাট এসে পৌঁছেছি। এখন তাড়াতাড়ি বাড়িতে যেতে পারলে হয় আমাদের। 

গত ১৫ – ২১ জুলাই পবিত্র ঈদুল – আযহা উপলক্ষে সাত দিনের জন্য লকডাউন তুলে নেয় সরকার। সাধারণ মানুষকে বাড়ি ফিরতে সরকারি নির্দেশনা মোতাবেক  বাস, ট্রেন, লঞ্চসহ সকল ধরনের গণপরিবহনকে অর্ধেক যাত্রী নিতে বলা হয়েছে। যদিও সরকারি ঘোষণা ছিলো সবগুলো লঞ্চে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে তবে সদরঘাট এসে দেখা গেল তার সম্পন্ন উল্টো চিত্র। সাধারণ মানুষের মাঝে যেমন উদাসীন স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে অপর দিকে বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ নৌ-পুলিশ, রেপিড একশন বাটালিয়ন (র‍্যাব ),  বিআইডব্লিউটিএ,  বাংলাদেশ লঞ্চ মালিক সমিতি সহ সকলের কড়াকড়ি  নির্দেশনা থাকা স্বত্বেও স্বাস্থ্য বিধি মানতে নারাজ কেউ। 

পটুয়াখালীর যাত্রী সোহেল হোসেন বলেন, সকলে লঞ্চে উঠতে তাড়াহুড়ো করছে। কার আগে কে বাড়িতে যাবে এই নিয়ে চলছে প্রতিযোগিতা আমাদের  মধ্যে। তাছাড়াও লঞ্চ মালিকেরা সরকারি নির্দেশনা না মেনে অতিরিক্ত যাত্রী উঠানো নিয়ে ব্যস্ত। মানুষ ভুলে গেছে করোনার ভয়াবহ পরিস্থিতির মধ্যে যাচ্ছে বাংলাদেশ। আমাদের মাস্ক এবং সামাজিক দূরত্ব মানতে বলা হলেও কেউ মানছে না। ভয় তো হচ্ছে তারপরেও বাড়িতে যাওয়ার জন্য ঝুঁকি নিয়ে রওনা করছি। 

বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির যুগ্ম সম্পাদক আব্দুল সালাম খান বলেন, আমরা যাত্রীদের মাস্ক না থাকলে মাস্ক দিচ্ছি। গেটে প্রবেশের সময় হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে দিচ্ছি এবং লঞ্চে উঠানোর সময় সর্তক করছি সামাজিক দূরত্ব বজায় রাখতে। সরকারি সকল নির্দেশনা মেনে আমাদের লঞ্চ চলাচল করছে। 

এই বিষয়ে জানতে গেলে তরুণ কন্ঠকে বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ ( বিআইডব্লিউটিএ) যুগ্ম পরিচালক মোঃ জয়নাল আবেদীন বলেন, আমরা মাইকিং করছি, মাস্ক ছাড়া কাউকে গেট দিয়ে প্রবেশ করতে দিচ্ছি না। মাঠে আমাদের পাঁচটা টিম কাজ করছে সাথে ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছে সার্বক্ষনিক। গতকাল আমাদের ম্যাজিস্ট্রেট ১৫ জনকে মাস্ক না পড়ায় অর্থদন্ড জরিমানা করেছে এবং একটি লঞ্চের ছাদে যাত্রী তোলার জন্য ৩২০০০ হাজার টাকা জরিমানা করেছে। আজও তারা মাঠে কাজ করছে। 

আরও পড়ুন...

ঢামেকে করোনা আতঙ্কে চিকিৎসা অবহেলা, তরুণীর মৃত্যু

Staff correspondent

বিশ্ব ইজতেমায় বন্ধ থাকছে যেসব সড়ক

Staff correspondent

রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না বৃহস্পতিবার

Al Mamun Sun
bn Bengali
X