30 C
Dhaka
সোমবার, ২ আগস্ট ২০২১, | সময় ৮:৩৫ অপরাহ্ণ

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, ধ্বনিতে মুখরিত আরাফাতের ময়দান

অনলাইন নিউজ ডেস্ক:

পবিত্র হজের মূলপর্বের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। লাখো মুসল্লির কণ্ঠে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা ওয়ান নিয়মাতা লাকা ওয়াল মুলক। লা শারিকা লাক’ (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার) ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে সৌদি আরবের মক্কার আরাফাতের ময়দান।

করোনা মহামারির দ্বিতীয় বছরের মতো সীমিত পরিসরে হজ পালিত হচ্ছে। গত বছরের চেয়ে এবারে শর্তসাপেক্ষে বেশি সংখ্যক মানুষজনকে অনুমতি দেওয়া হয়েছে। ১৫০ দেশের মাত্র ৬০ হাজার মানুষ এবারে হজ করার অনুমতি পেয়েছেন।

তবে শর্ত থাকে যে করোনার দুই ডোজ টিকা নেওয়া থাকতে হবে। গত শনিবার থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। গতবারের মতো এবারও সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে হজ পালন করা হচ্ছে।

আজ সকালে মুসল্লিরা সমবেত হয়েছেন বিদায় হজের স্মৃতিজড়িত আরাফাতের ময়দানে। এখানে হাজির না হলে হজ পূর্ণ হয় না। 

আরাফাত থেকে মিনায় ফেরার পথে সন্ধ্যায় মুজদালিফায় মাগরিব ও এশার নামাজ পড়বেন মুসলমানরা। মুজদালিফায় রাতে খোলা আকাশের নিচে থাকবেন তারা। এ সময় তারা সাতটি পাথর সংগ্রহ করবেন, যা মিনার জামারায় শয়তানকে উদ্দেশ্য করে ছোড়া হবে।

মঙ্গলবার সকালে মিনায় ফিরে সেই পাথর তারা প্রতীকী শয়তানকে লক্ষ্য করে ছুড়বেন। এরপর কুরবানি দিয়ে ইহরাম ত্যাগ করবেন। সবশেষে কাবা শরিফকে বিদায়ী তাওয়াফের মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা

আরও পড়ুন...

ধর্ম যার যার উৎসব সবার নড়াইলে শারদীয় দূর্গা পুজা উপলক্ষ্যে সভা অনুষ্ঠিত

Staff correspondent

হিন্দুদের জীবনের বড় মায়া। কারণ, হিন্দুরা মনে করে, বহু সাধনার বিনিময়ে এ দেশ

Staff correspondent

কোরআন ও হাদিসের আলোকে ইসলামী দাওয়াত এর গুরুত্ব!

Al Mamun Sun
bn Bengali
X