29 C
Dhaka
সোমবার, ২ আগস্ট ২০২১, | সময় ৯:৪৪ অপরাহ্ণ

হাইতির নতুন প্রধানমন্ত্রীর শপথগ্রহণ

ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতিতে মঙ্গলবার (২০ জুলাই) শপথ নিয়েছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী অরিয়েল হেনরেন। গত ৭ জুলাই খুন হন দেশটির প্রেসিডেন্ট জোভেনেল মোইসে। এরপর দেশটির প্রধানমন্ত্রী পদে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন ক্লদে যোসেফ।

প্রেসিডেন্ট মোইসেকে হত্যার পর দেশটিতে এখন টালমাটাল অবস্থা বিরাজ করছে। এমনই সময়ে স্থায়ী প্রধানমন্ত্রীর শপথগ্রহণ নিশ্চয়ই দেশটির জন্য কিছুটা হলেও স্বস্তিদায়ক। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, রাজধানী পোর্ট অব প্রিন্সে শপথ নেন অরিয়েল হেনরেন। একই দিনে দেশটিতে আনুষ্ঠানিকভাবে জোভেনেল মোইসেকে স্মরণ করা হয়েছে।

৭১ বছর বয়সী ও সাবেক মন্ত্রী হেনরি শপথগ্রহণ শেষে বলেন, তিনি সমাজের বিভিন্ন স্তরের মানুষের সঙ্গে আলাপ আলোচনা করবেন এবং দেশটিতে বর্তমানে চলমান সংকট মোকাবিলা করার চেষ্টা করবেন।

তিনি আরও বলেন, আমাদের এই বহুমুখী সমস্যার অবশ্যই একটি কার্যকরী সমাধান খুঁজে বের করতে হবে।

অরিয়েল হেনরির দায়িত্বগ্রহণ নিয়ে একটি শঙ্কা দেখা দিয়েছিল। খুন হওয়ার আগে হেনরিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন জোভেনেল মোইসে। তার দুইদিন পরই খুন হন মোইসে। হেনরিকে মনোনীত প্রধানমন্ত্রীর স্বীকৃতি দিতে রাজি ছিলেন না ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী ক্লদিও যোসেফ।

তার যুক্তি ছিল, মোইসের মৃত্যুর আগে হেনরি শপথ গ্রহণ করেননি। তবে, সম্প্রতি আন্তর্জাতিক সম্প্রদায় কর্তৃক ‘মনোনীত প্রধানমন্ত্রী’ হিসেবে স্বীকৃত হন অরিয়েল হেনরি। নানা আলোচনা সমালোচনার পর যোসেফ ক্ষমতা হস্তান্তর করতে রাজি হন।

আরও পড়ুন...

করোনায় একদিনে আরও ২০০ জনের মৃত্যু

Ibrahim Khalil

বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে হবে : প্রধানমন্ত্রী

Staff correspondent

বিদেশ ফেরতদের ১৪ দিন কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করল সরকার

Staff correspondent
bn Bengali
X