27 C
Dhaka
শনিবার, ৪ ডিসেম্বর ২০২১, | সময় ২:৪৫ অপরাহ্ণ

রাজধানীতে উপচে পড়া ভিড়, বিআরটিসির স্বল্প পরিবহনে

মাহির আমির মিলন জবি প্রতিবেদক।


ডিজেলের দাম কমানো অথবা পরিবহনের ভাড়া বাড়ানোর দাবিতে সারাদেশে পরিবহন মালিক সমিতির ডাকা অনির্দিষ্ট কালের ধর্মঘটের জন্য রাজধানী ঢাকাতে বিআরটিসির বাসে যাত্রীদের উপচে পড়া ভিড় পড়েছে। 
গতকাল (শনিবার) রাজধানীর প্রধান প্রধান সড়কগুলো ঘুরে দেখা যায়, গণপরিবহন বন্ধ থাকায় বিভিন্ন গন্তব্যের উদ্দেশে বের হওয়া মানুষের ভিড়ে একমাত্র বিআরটিসির বাসগুলোর জন্য ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থেকেও যেতে পারছে না বেশিরভাগ যাত্রীরা। 
গতকাল শুক্রবার থেকে সারাদেশে ডিজেলের দাম কমানো বা পরিবহনের ভাড়া বাড়ানোর দাবিতে মালিক সমিতির ডাকা ধর্মঘটে বন্ধ রয়েছে দূরপাল্লার বাস, ট্রাক সহ রাজধানীতে সকল ধরনের গণপরিবহন। যারফলে সারাদেশের মতো বিপাকে পড়েছে রাজধানীবাসী। 
একেই তো গণপরিবহন বন্ধ তার উপরে বাড়তি সুযোগ নিয়ে রিক্সা, সিএনজি, লেগুনা সহ অন্যান্য যানবাহন সমূহ ধর্মোঘটের কারণ দেখিয়ে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করছে। সরকারি বিআরটিসি বাস থাকলেও রাজধানীতে যাত্রীর তুলনায় তা একেবারে নামমাত্র বলেছেন যাত্রীরা। 
সাধারণ যাত্রীরা বলেন, আমরা রোজকার দিনের মতো ঘর থেকে বের হয়েছি গন্তব্য স্থলে যাওয়ার উদ্দেশ্যে কিন্তু রাস্তায় কোনো ধরনের গণপরিবহন নেই। বিআরটিসির স্বল্প বাসে অতিরিক্ত যাত্রীর চাপে অনেকে তাড়াহুড়ো করে উঠছে আবার কেউ উঠতে পারছে না। ধর্মঘটে বিআরটিসির বাসগুলো অজুহাত দেখিয়ে সর্বনিম্ন ভাড়া নিচ্ছে ১০ টাকা। 
যাত্রীরা আরও বলেন, দেশের এমন পরিস্থিতিতে সবচেয়ে সমস্যায় পোহাতে হয় নিম্ন – মধ্যবিত্তদের। মালিক সমিতি বা সরকার আমাদের সাধারণ মানুষের কষ্টের কথা ভাবে না। রিক্সা করে এতোটাকা ভাড়া দিয়ে যাবার অবস্থা আমাদের নেই এখন। একেই তো বাজার পরিস্থিতি অস্বাভাবিক এখন আবার পরিবহন ধর্মঘট আমরা যাবে কোথায়। 
যাত্রীরা অভিযোগ করেন, ধর্মঘটের সুযোগে বিআরটিসির বাসগুলো বেপরোয়া হয়ে উঠেছে তারা বাসে উঠলেও ৫ টাকার ভাড়া ১০ টাকা নিচ্ছে। অতিরিক্ত যাত্রীর জন্য আমাদের ভোগান্তি পোহাতে হচ্ছে। রিক্সা, সিএনজি, মোটরসাইকেল সহ অন্যান্য  গণপরিবহন গুলো দ্বিগুণ বাড়া হাঁকাচ্ছে। 

আরও পড়ুন...

রাজধানীর যেসব মার্কেট বন্ধ আজ

Staff correspondent

করোনায় পপুলার গুরুপের চেয়ারম্যানের মৃত্যু

Staff correspondent

বিএন‌পির মনোনীত মেয়রপ্রার্থী তাবিথ আউয়ালের ওপর ডিম ছোড়ার অভিযোগ

Staff correspondent
bn Bengali
X