27 C
Dhaka
শনিবার, ৪ ডিসেম্বর ২০২১, | সময় ২:৫০ অপরাহ্ণ

নৌপথে শিশু পাচার রোধে বুড়িগঙ্গায় মানববন্ধন

মাহির আমির জবি প্রতিবেদক।


নৌপথে শিশু পাচার রোধে সচেতনতার লক্ষ্যে বুড়িগঙ্গা নদীর পাড়ে নৌকায় মানববন্ধন করেছে লোকাল এডুকেশন এন্ড ইকোনোমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (লিডো)। 
(শনিবার) দুপুর সাড়ে ১১ টা নাগাদ সদরঘাট লঞ্চ টার্মিনাল সংলগ্ন ওয়াইজঘাটে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। 
এসময় মানববন্ধনে অংশগ্রহণ করা শিশুদের হাতে নানারকমের প্লেকার্ড, ব্যানারে সচেতনতা মূলক লেখা সহ বিভিন্ন স্লোগান দেয় তারা। শিশু পাচার রোধে রুখে দাঁড়াবো একসাথে; আইনের হাতে দিবো তুলে শিশু পাচার যারা করে; আমরা কারও দেওয়া কিছু খাব না; আমরা পাচার হব না;। এছাড়াও পাচার রোধে এক হই স্লোগানে মুখরিত হয়ে উঠে সদরঘাট লঞ্চ টার্মিনাল এলাকা।
‘শিশু পাচার বন্ধ করি, সুখি সমৃদ্ধ বাংলাদেশ গড়ি’ এই প্রতিবাদ্য বিষয়কে সামনে নিয়ে লিডো বাংলাদেশে শিশু পাচার প্রতিরোধে “ইফেক্টিভ এ্যাওয়ারনেস অন এ্যান্টি ট্র্যাফিকিং প্রোগ্রাম” নামক একটি প্রকল্প বাস্তবায়ন করে আসছে। যার কাজ হচ্ছে পাচারের ঝুঁকিতে থাকা শিশুদের সুরক্ষায় সচেতনতা তৈরিতে বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করা । এই প্রকল্পের ধারাবাহিকতার অংশ হিসেবে ব্যতিক্রমী এই মানববন্ধনের আয়োজন করে লিডো।
এসময় মানববন্ধনে অংশগ্রহণ করা ব্যক্তিরা উপস্থিত জনসাধারণের মাঝে, শিশু পাচার কী ও কীভাবে হয়। শিশু পাচারের ভয়াবহতা, পাচারকারীদের কীভাবে শনাক্ত করা যাবে, পাচারকারীদের থেকে সাবধান থাকার উপায় সহ নৌপথে কর্মরত বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, লঞ্চ পরিবহনের কর্মকর্তা – কর্মচারি সহ উপস্থিত সকলের কাছে সচেতনতামূলক বার্তা পৌঁছে দেয়া হয়।
মানববন্ধনে উপস্থিত ছিলেন সদরঘাট নৌ থানার পক্ষ থেকে এ. এস. আই সিরাজুল ইসলাম, নায়েক রুহুল আমীন এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন(বিআরটিএ) ট্রাফিক ইন্সপেক্টর দিনেশ কুমার সাহা সহ বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ।
 এছাড়া আরও উপস্থিত ছিলেন উক্ত আয়োজনের সমন্বয়ক এবং লিডোর তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আরিফুল ইসলাম, টিএসএসবি প্রকল্পের কদমতলী শাখার সিনিয়র সোশ্যাল মোবিলাইজার নাজিরুল ইসলাম অপুসহ কদতমতলী টিম এর সদস্যবৃন্দ।

আরও পড়ুন...

ঢাকার কেরানীগঞ্জে একটি প্লাস্টিক কারখানায় আগুন, দগ্ধ ৩০

Staff correspondent

রাজধানীর ভাটারায় এক কিশোরীকে দলবদ্ধ ধর্ষণের পর রাস্তার পাশে বিবস্ত্র অবস্থায় ফেলে যায়

Staff correspondent

মিরপুরে অসামাজিক কাজের জেরে জোড়া খুন

Staff correspondent
bn Bengali
X