25 C
Dhaka
শনিবার, ৪ ডিসেম্বর ২০২১, | সময় ২:২৬ পূর্বাহ্ণ

নোবিপ্রবিতে ভর্তি:৩৭৭ ভর্তিচ্ছুর বিভাগ পরিবর্তনের সুযোগ

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি প্রতিনিধি:

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তিতে বিভাগ পরিবর্তনের সুযোগ পাচ্ছে  ৩৭৭ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী। ‘ডি’ গ্রুপে আবেদনের মাধ্যমে বিভাগ পরিবর্তন করতে পারবে ভর্তি-ইচ্ছুকরা।


‘ডি’ গ্রুপের মোট ৩৭৭টি আসনের মধ্যে বিজ্ঞান ইউনিটের আসন ২৮৮টি,ব্যবসায় শিক্ষায় আসন ৭২টি ও মানবিকে আসন ১৭টি।ভর্তির জন্য আবেদনের ওয়েবসাইট হতে জানা যায়,’ডি’ গ্রুপে বিভাগ পরিবর্তনের আবেদনের জন্য উচ্চমাধ্যমিকের যেকোন শাখা এবং সমন্বিত ভর্তি পরীক্ষায় যেকোন ইউনিটের পরীক্ষার্থী হতে হবে।ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের পরিসংখ্যান বিভাগে ভর্তির জন্যে এইচএসসিতে পরিসংখ্যান/গনিত থাকতে হবে।

মোট ৬টি অনুষদে আবেদন করতে পারবে ভর্তিচ্ছুরা।অনুষদগুলো হলো:সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদ,ব্যবসায় প্রশাসন অনুষদ,আইন অনুষদ,শিক্ষা বিজ্ঞান অনুষদ, আইআইএস,বিজ্ঞান অনুষদ।

সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদে মোট আসন ১৮০টি।এর মধ্যে বিজ্ঞান ইউনিটের আসন ১৪৯টি ও ব্যবসায় শিক্ষায় আসন ৩১টি।ব্যবসায় প্রশাসন অনুষদে মোট আসন ৬২টি।এর মধ্যে বিজ্ঞান ইউনিটের আসন ৪৮টি ও মানবিকে আসন ১৪টি।

শিক্ষা বিজ্ঞান অনুষদে মোট আসন ৬৩টি।এর মধ্যে বিজ্ঞান ইউনিটের আসন ৪৭টি ও ব্যবসায় শিক্ষায় আসন ১৬টি।আইন অনুষদে মোট আসন ৩৪টি।এর মধ্যে বিজ্ঞানে  আসন ১৭টি ও ব্যবসায় শিক্ষায় আসন ১৭টি।আইআইএসে মোট আসন ৩৩টি।এর মধ্যে বিজ্ঞানে  আসন ২৭টি ও ব্যবসায় শিক্ষায় আসন ৬টি।বিজ্ঞান অনুষদে মোট আসন ৫টি।এর মধ্যে মানবিকে  আসন ৩টি ও ব্যবসায় শিক্ষায় আসন ২টি।

উল্লেখ্য, মোট ৬ টি গ্রুপে ১৩৯১টি আসন ভর্তি আবেদন ২৪ নভেম্বর থেকে শুরু হয়েছে যা চলবে আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত।ভর্তিতে আবেদনে প্রতি গ্রুপে ফি ধরা হয়েছে ৬০০ টাকা।

আরও পড়ুন...

তুরস্কের কাফকাস বিশ্ববিদ্যালয়ের সাথে ইবির সমঝোতা স্বাক্ষর

Staff correspondent

৭ই অক্টোবর থেকে জবিতে সশরীরে সেমিস্টার ফাইনাল হবেঃজবি উপাচার্য

Al Mamun Sun

আগামীকাল থেকেই গুচ্ছ ভর্তি পরিক্ষার আবেদন শুরু!

Al Mamun Sun
bn Bengali
X