19 C
Dhaka
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, | সময় ৩:০৬ পূর্বাহ্ণ

হারামিয়া স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের ভুমিদাতা নুরুল ইসলাম বাহার একজন নিভৃতচারী সমাজ সেবক

বাদল রায় স্বাধীন:

সম্প্রতি প্রায় তিন কোটি টাকা ব্যায়ে নির্মিত হওয়া হারামিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের উদ্বোধন হয়ে গেলো জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে।উদ্বোধন করলেন স্থানীয় সাংসদ মাহফুজুর রহমান মিতা।কিন্তু সেই ভবনের উদ্বোধনের নেপথ্যের নায়ক ছিলেন বর্তমান পৌরসভার ৭ নং ওয়ার্ডের তাজালী বাড়ির আমেরিকার ব্রুকলীন নিউইয়র্ক প্রবাসী হাজী নুরুল ইসলাম বাহার। যার পিতার নাম মৃত আব্দুল হাদি কন্ট্রাকটর ও মাতা ফয়জুন্নেছা।যিনি নিরবে এমন অনেক সামাজিক ও মানবিক কাজ করে যাচ্ছেন জনগন ও মিডিয়ার অন্তরালে থেকে। প্রচার বিমুখ এ মহান ব্যাক্তির একান্ত স্বাক্ষাৎকারে তার সে মহতি কর্মকান্ডের ফিরিস্তি এবং তার জন্মভুমি সন্দ্বীপের প্রতি দায়িত্ব বোধের কারন ও স্বপ্নের কথা জানালেন তিনি।

তিনি বলেন ৯০ এর দশকে সন্দ্বীপের অনুন্নত স্বাস্থ্য ব্যবস্থা ও যোগাযোগ ব্যবস্থার করুন দশার কারনে ওনার স্ত্রীকে নিয়ে গাছুয়া হসপিটালে পৌঁছার পুর্বে তার গর্ভজাত সন্তানের জীবনাবসান হয়েছিলো। সে থেকে মর্মে মর্মে উপলদ্ধি করেছেন স্বাস্থ্য ব্যবস্থা মানুষের জীবনে কতটা ভুমিকা রাখে বা কতটা জরুরী। এ বোধোদয় থেকে তিনি ২৫ শতাংশ জমি দান করেছেন গ্রাম্য নারীদের নিনাপদ সন্তান প্রসবের জন্য। তিনি বলেন আমি ধনাঢ্য না হলেও এই টুকু করতে পেরে আমি গর্বিত ও মানষিক ভাবে তৃপ্ত। আমার এলাকার দরিদ্র, হতদরিদ্র অসহায় মানুষ চিকিৎসা বঞ্চিতরা সহযােগিতা পাবে এটাই আমার সান্ত্বনা।

যে মানুষ একটি প্রতিষ্ঠানে এতটুকু দানের স্বাক্ষর রাখতে পারেন তিনি নিশ্চয় আরো অনেক সামাজিক ও
মানবিক কাজে এগিয়ে থাকবেন সেটা বলার অপেক্ষা রাখেনা। তাই আন্তরিক প্রশ্নবানে বিদ্য হয়ে জানালেন তিনি অনেকগুলো মানবিক কাজের কথা।

তিনি বলেন ২০১৩ সাল থেকে আমি পুর্ব সন্দ্বীপ উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ট থেকে কারিগরি স্তর পর্যন্ত প্রতিবছর ছাত্র/ছাত্রীদের নগদ টাকা বৃত্তি প্রদান করে থাকি ।মাদ্রাসা ভিত্তিক প্রায় কয়েকশ ছাত্র/ছাত্রীকে। বিনে পয়সায় বই বিতরন করি পল্লী মঙ্গল মাদ্রাসা, ঈদগা নুরানী মাদ্রাসা সহ এলাকার কয়েকটি মাদ্রাসায় । ৯১ বন্যা পরর্বর্তী পুরো সন্দ্বীপ যখন বিধ্বস্ত হয়েছিলো সে সময় বিধ্বস্ত শাহালামিয়া ইসলামি মাদ্রাসার ভবনের জন্য নির্মান সামগ্রী অনুদান হিসেবে সরবরাহ করেছি , এছাড়াও বক্তার হাট পোস্ট অফিসে কর্মকর্তাদের বসার মতো কোন ব্যবস্থা থাকায় সেটি স্থানান্তর হওয়ার উপক্রম হলে আমি সে অফিসের জন্য ফার্নিচার প্রদান করেছি অফিসের পরিবেশের সৌন্দর্য বৃদ্ধিতে সহযোগিতা করেছি, একই সময়ে পুর্ব সন্দ্বীপ উচ্চ বিদ্যালয়ে শিক্ষকদের বসার সুবিধার্থে ফার্নিচার সহ বিভিন্ন সামগ্রী প্রদান করেছি। এর বাইরে সাহিত্য,সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রেও ওনার পৃষ্টপোষকতা সব সময় অব্যাহত ছিলো। সম্প্রতি কবি ও নাট্যকার সন্দ্বীপ শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক আবুল কাসেম শিল্পীর “অদেখা সব লাল রং” কাব্য গ্রন্থের পৃষ্ট পোষকতা করেছেন যা একটি উজ্জল দৃষ্টান্ত।

এই মহান মনের কর্মবীর মানুষটি বলেন আমি প্রবাসে অবস্থান করলেও আমার দেশের প্রতি দায়বদ্ধতা কোন ভাবে অস্বীকার করা বা এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। কারন এই দেশের পতাকা ব্যবহার করে আমি আমেরিকান সিটিজেন হয়েছি। এই দেশের জন্ম না হলে বা জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দেশ স্বাধীন না হলে আমি আজকের আমি হতে পারতামনা।

দীর্ঘ সময় প্রবাসে থেকে সন্দ্বীপে ফেরে কেমন দেখলেন সন্দ্বীপের উন্নয়ন চিত্র এবং সেটার পেছনে কৃত্বিত্বের দাবীদার কে এমন প্রশ্নে তিনি টেনে আনলেন দ্বীপবন্ধু মুস্তাফিজুর রহমানের কথা।বললেন তিনি উন্নয়ন শুরু করেছিলেন দক্ষ নেতৃত্বের মাধ্যমে সরকারী বেসরকারী পর্যায় থেকে ছিনিয়ে এনে এবং নিজের ব্যক্তিগত অনুদান দিয়ে আজ তার সুযোগ্য পুত্র মাহফুজুর রহমান মিতা সন্দ্বীপকে একটা অনন্য মাত্রায় নিয়ে গেছেন?

আগামী সন্দ্বীপকে কেমন দেখতে চান এবং কি কি প্রকল্প সন্দ্বীপকে মডেল উপজেলায় পরিনত করতে পারে রাখলেন তেমন কিছু প্রস্তাবনাও। যেমন সন্দ্বীপ টু চট্টগ্রাম সেতু নির্মান,হেলিপ্যাড ময়দান বা বিমান বন্দর স্থাপন, কয়েকটি ইকো রিসোর্ট নির্মান করে পর্যটকদের আকর্ষন, শিশু পার্ক তৈরি, ইকোপার্ক তৈরি, উন্নত মানের হোটেল মোটেল নির্মান ইত্যাদি। তিনি বলেন এগুলো আমরা স্বপ্ন দেখি কিন্তু এক সময় সেগুলো নিশ্চিত হবে কারন এক সময় বিদ্যুৎ এর বিষয়টিও আমাদের কাল্পনিক ঠেকতো আজ সেটাও বাস্তবে পরিনত হয়েছে দক্ষ নেতৃত্বের মাধ্যমে।তাই আওয়াজ তুলতে হবে বা দাবী উথ্বাপন করতে হবে তাহলে নেতাদের নজরে বা চিন্তায় আসলে তার প্রতিফলন অবশ্যই হবে।

আরও পড়ুন...

বেনাপোলে চোরাই মোটরসাইকেল সহ এক যুবক আটক

Staff correspondent

সুবর্ণচরে ৫০ বর যাত্রীবাহী বাস পুকুরে, আহত ১২

Staff correspondent

ভূঞাপুরে অবৈধ বালু উত্তোলনকারীসহ ৯ জুয়াড়ীর কারাদন্ড

Staff correspondent
bn Bengali
X