31 C
Dhaka
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, | সময় ১০:৫১ অপরাহ্ণ

নৌকার প্রার্থীদের চ্যালেঞ্জ দিচ্ছেন বিদ্রোহীরা

হাসান মাহমুদ,টাঙ্গাইল জেলা: 

চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলায় ৬ টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নিয়ে ফলদা, অর্জুনা, গাবসারা, গোবিন্দাসী, আলোয়া ও নিকরাইল ইউনিয়নে নির্বিঘ্নে ভোট দিতে পারা নিয়ে সংশয়ে রয়েছেন সাধারণ ভোটাররা। নির্বাচনকে কেন্দ্র করে নৌকার চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা স্বতন্ত্র প্রার্থীর প্রচারে বাধা দিচ্ছেন বলে প্রতিনিয়ত অভিযোগ পাওয়া যাচ্ছে। এ নিয়ে প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ দিচ্ছেন। আবার কোথাও কোথাও স্বতন্ত্র প্রার্থীদের বিরুদ্ধে দলীয় প্রার্থীরা অভিযোগ করছেন।


উপজেলার ৬টি ইউনিয়নেই নৌকা প্রতীকের প্রার্থীদের সাথে নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছে নিজ দলের নেতারা। বিদ্রোহী প্রার্থীরা আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীদের চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছেন। ৬ ইউনিয়নে নৌকার প্রার্থীর কর্মী-সমর্থকদের সঙ্গে বিদ্রোহী সমর্থকদের মধ্যে হামলা-পাল্টা হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে। এ নিয়ে অর্ধশতাধিক নেতাকর্মীও আহত হয়েছেন। এ অবস্থায় নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে ততই নির্বাচনী মাঠ উত্তপ্ত হয়ে উঠছে। এছাড়াও নির্বাচনের দিন এবং নির্বাচনপরবর্তী সময় সহিংসতার আশঙ্কা প্রকাশ করছেন ভোটাররা।


অর্জুনা ইউপিতে আ’লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী দিদারুল আলম খান (নৌকা প্রতীক), আ’লীগের বিদ্রোহী প্রার্থী আইয়ুব আলী মোল্লা (মোটরসাইকেল), মো. শরীফ হোসেন (আনারাস) ও ইকো মিয়া (চশমা)। গাবসারা ইউপিতে আ’লীগ মনোনীত মনিরুজ্জামান মনির (নৌকা), আ’লীগের বিদ্রোহী প্রার্থী আনোয়ার হোসেন তালুকদার জিন্নাহ (মোটরসাইকেল), শাহ আলম আকন্দ শাপলা (আনারস)।


ফলদা ইউপিতে আ’লীগ মনোনীত সাইদুল ইসলাম তালুকদার দুদু (নৌকা), আ’লীগের বিদ্রোহী প্রার্থী মো. আকবর হোসেন (মোটরসাইকেল) ও মফিদুল ইসলাম লিটন (ঘোড়া)। বিএনপি’র স্বতন্ত্র মো. সেলিমুজ্জামান সেলু (আনারস)। গোবিন্দাসী ইউপিতে আ’লীগ মনোনীত মো. দুলাল হোসেন চকদার (নৌকা), আ’লীগের বিদ্রোহী প্রার্থী আমিনুল ইসলাম আমিন (আনারস)। 


এছাড়াও অলোয়া ইউপিতে আ’লীগ মনোনীত মো. রফিকুল ইসলাম রফিক (নৌকা), আ’লীগের বিদ্রোহী প্রার্থী মো. রহিজ উদ্দিন আকন্দ (আনারস)। বিএনপি’র স্বতন্ত্র মো. শরিফ হোসেন (মোটরসাইকেল)। নিকরাইল ইউপিতে আ’লীগ মনোনীত মুহাম্মদ আব্দুল মতিন সরকার (নৌকা), আ’লীগের বিদ্রোহী প্রার্থী মাসুদুল হক মাসুদ (আনারস)।
নিকরাইল ইউনিয়নের সিরাজকান্দি গ্রামের মিজানুর রহমান জানান, দুই প্রতিদ্বন্দ্বি প্রার্থী সমর্থকদের মধ্যে প্রতীক বরাদ্দের পর থেকেই যেভাবে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে এতে সাধারণ ভোটাররা আতঙ্কের মধ্যে রয়েছি। সুষ্ঠুভাবে ভোট দিতে পারব কি শঙ্কায় আছি। গোবিন্দাসী ইউনিয়নের কয়েড়া গ্রামের আব্দুর রহমান জানান, ইউপি নির্বাচনকে কেন্দ্র করে দ্ইু প্রার্থী সমর্থকদের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে। অনাকাঙ্কিত কোন ঘটনা ঘটবে না বলে উড়িয়ে দেয়া যায় না।


অর্জুনা ইউনিয়ন আ’লীগের সাবেক সভাপতি ও বহিষ্কৃত বিদ্রোহী প্রার্থী আইয়ুব আলী মোল্লা জানান, আমি বর্তমানসহ একাধারে তিনবারের নির্বাচিত চেয়ারম্যান। দলীয়ভাবে আমাকে মনোনয়ন না দিয়ে ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদককে মনোনয়ন দেয়ায় নেতাকর্মীরাসহ সাধারণ ভোটাররা হতাশ। আমি চাই সুষ্ঠু নির্বাচন।


অলোয়া ইউনিয়ন আ’লীগের সাবেক সভাপতি বর্তমান চেয়ারম্যান মো. রহিজ উদ্দিন আকন্দ জানান, সুষ্ঠু নির্বাচন হলে এ ইউনিয়নে আমি বিপুল ভোটে জয়ী হবো। উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ফলদা ইউনিয়ন পরিষদের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী সেলিমুজ্জামান সেলু জানান, সুষ্ঠু নির্বাচন ও ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারলে আমি বিপুল জয়লাভ করতে পারব বলে আশাবাদী


থানার অফিসার ইনচার্জ মো. আব্দুল ওহাব জানান, যমুনার চরাঞ্চলসহ প্রতিটা ইউনিয়নে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে প্রার্থী ও ভোটারদের সাথে মতবিনিময় পথসভা করা হচ্ছে। নির্বাচনকে কেন্দ্র করে কোন কোন এলাকায় অনাকাঙ্কিত ঘটনা ঘটেছিল। আমরা তা কঠোরভাবে মোকাবেলা করেছি। সেইসাথে সহিংসতা এড়াতে পুলিশ সর্তক আছে। উপজেলা নির্বাহী অফিসার মোছা. ইশরাত জাহান বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে যা যা করা দরকার তাই করা হবে। নির্বাচনে কোনো প্রকার অনিয়ম সহ্য করা হবে না।


উল্লেখ্য, উপজেলায় ৬টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১ লাখ ৩৫ হাজার ৯৭১। এরমধ্যে মহিলা ভোটার ৬৬ হাজার ৬১০। মোট কেন্দ্র ৬০, বুথ সংখ্যা ৩৬২। ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে ২৫ টি।

আরও পড়ুন...

গোমস্তাপুর সীমান্তের ওপারে বাংলাদেশী রাখাল আটক

Al Mamun Sun

নড়াইলে ইঞ্জিনচালিত ইটভাঙা মেশিন নিয়ন্ত্রণ হারিয়ে চালকের মৃত্যু

Al Mamun Sun

নোয়াখালীতে ছাত্রদলের ১৫ নেতার পদত্যাগ

Al Mamun Sun
bn Bengali
X