28 C
Dhaka
রবিবার, ২৬ মে ২০২৪, | সময় ৮:১৯ পূর্বাহ্ণ

রাণীশংকৈলে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন

হুমায়ুন কবির, রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় বাংলাদেশের প্রান্তিক পেশাজীবী জাতিগোষ্ঠীর দক্ষতা উন্নয়নের মাধ্যমে উৎপাদিত পণ্য ও সেবার উৎকর্ষ এবং পেশার আধুনিকায়নের মাধ্যমে তাঁদের অর্থনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক মর্যাদা বৃদ্ধিসহ সমাজের মূল শ্রোতধারায় সম্পৃক্তকরণের নিমিত্তে জীবনমান উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় রাণীশংকৈল  উপজেলা সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে ৫ দিনব্যাপী সফ্ট স্কিল প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। 
এ উপলক্ষে বুধবার (২৯ ডিসেম্বর) সকাল ১১ টায় এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না ও ইউএনও সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভ।উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুর রহিমের সঞ্চালনায়, ভার্চুয়াল ভিডিও কলমিটিংয়ের মাধ্যমে কর্মশালায় উপস্থিত কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সমাজসেবা অধিদপ্তরের অতিরিক্ত প্রকল্প পরিচালক ও “বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক প্রকল্পের” প্রকল্প পরিচালক মো.কামরুজ্জামান। 
এছাড়াও উপজেলা তথ্যসেবা কর্মকর্তা হালেমা খাতুন, প্রেস ক্লাব সভাপতি মোবারক আলী, অর্থ সম্পাদক জিয়াউর রহমান, সাংবাদিক হুমায়ুন কবির, সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন। 
প্রসঙ্গত: বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় বিলুপ্তপ্রায় আদিপেশার মানুষেরা যেমন: কামার, কুমার, নাপিত, মুচি, বাশঁ-বেত পণ্য প্রস্তুতকারী ও কাঁসা-পিতল পণ্য প্রস্তুতকারীদের নিয়ে কাজ করে- এই প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য হলো প্রান্তিক পেশাজীবী গোষ্ঠীর জনগণের সাংবিধানিক অধিকার নিশ্চিত করা। উপযুক্ত প্রশিক্ষণ ও আয়বর্ধক কাজে অন্তর্ভুক্তকরণের মাধ্যমে বেকারত্ব দূর করা। উপযুক্ত প্রশিক্ষণ ও আয়বর্ধক কাজের মাধ্যমে দক্ষ জনশক্তি ও তাদের পণ্য রপ্তানি করা । প্রান্তিক জনগোষ্ঠীকে আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় নিয়ে আসা। অর্থনৈতিক সম্পৃক্তির মাধ্যমে সামাজিক মর্যাদা বৃদ্ধি করা এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে উন্নয়নের স্রোতধারায় সম্পৃক্তকরণ করা। তাদের পেশার টেকসই উন্নয়নের জন্যই এ সফ্ট স্কিল বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করা হয়।

আরও পড়ুন...

রহনপুর রিপোর্টাস ক্লাবের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

Al Mamun Sun

নোয়াখালীতে ভুয়া ডাক্তার গ্রেফতার

Al Mamun Sun

ভূঞাপুরে ইউপি নির্বাচনী সহিংসতায় থামছেই না

Al Mamun Sun
bn Bengali
X