29 C
Dhaka
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, | সময় ১:৩৯ অপরাহ্ণ

বাংলাদেশে প্রথম চালু হয়েছে মোংলা ইপিজেডে নারী শ্রমিকদের ডরমিটরি

জসিম উদ্দিন,বিশেষ প্রতিনিধি:

 
কর্মরত নারী শ্রমিকদের আবাসন দূরীকরণে বাংলাদেশে প্রথমবারের মত মোংলা ইপিজেডে ডরমিটরি আবাসিক হোটেল চালু হয়েছে। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল ৯ টায় বেপজার চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম আজাদ এই ডরমিটরি আবাসিক হোটেল উদ্ধোধন করেন।এসময় মোংলা ইপিজেডের নির্বাহী পরিচালক মাহবুব আহমেদ সিদ্দিক, কমাশিয়াল অপারেশনের পরিচালক মুহাম্মদ নাজমুল আলম, দেশি বিদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও নারী শ্রমিকরা উপস্থিত ছিলেন। 
অবস্থানগত কারণে মোংলা ইপিজেড দূরে অবস্থিত হওয়ায় ইপিজেড এলাকায় শ্রমিকদের বসবাসের জন্য কোন ব্যাবস্থা না থাকায় এটি চালু করা হয়েছে। ৭৪ হাজার ২৪৪ বর্গফুটের চারতলা বিশিষ্ট এই আবাসিক ডরমিটরিতে একসাথে ১০০৮ জন নারী শ্রমিক থাকতে পারবেন। 
বেপজার নির্বাহী পরিচালক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর বলেন, শ্রমিকদের আবাসান সমস্যার সমাধানে গত ২০১৫ সালের ৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বেপজা গভর্নর বোর্ডের ৩৩ তম সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী এটি চালু করা হয়েছে। দেশের আটটি ইপিজেডের মধ্যে মোংলায় এটিই প্রথম বলেও উল্লেখ করেন তিনি। 
এই ইপিজেডের তিন দশমিক আট একর জমির উপর ২৬ কোটি ২৭ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত এই ডরমিটরি প্রথম পর্যায়ে ইপিজেডের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ভি আই পি এবং জিম লাইট তাদের শ্রমিকদের জন্য বরাদ্দ নিয়েছেন। এটিতে শ্রমিকদের জন্য আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ১২৬ টি কক্ষ রয়েছে এবং সার্বক্ষণিক নিরাপত্তার জন্য নিরাপত্তা প্রহরীর পাশাপাশি সিসিটিভি নজরদারির ব্যবস্থা রয়েছে বলে বিনিয়োগকারী প্রতিষ্ঠান ভি আই পির জিএম মিজানুর রহমান খাঁন জানান। 
আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালে মোংলা ইপিজেড প্রতিষ্ঠিত করেন। এই ইপিজেডে বাংলাদেশ, জাপান, চীন, ভারত, যুক্তরাষ্ট্র, ও থাইল্যান্ডেরসহ মোট ৩৪ টি প্রতিষ্ঠান চালু রয়েছে। এছাড়াও আরও আটটি উৎপাদন শুরুর অপেক্ষায় রয়েছে।

আরও পড়ুন...

নোয়াখালীতে ইউপি নির্বাচনে সহিংসতার আশংকায় স্বতন্ত্র প্রার্থীদের সংবাদ সম্মেলন

Al Mamun Sun

গান্ধীর অহিংস নীতি আমাদের প্রেরণা জাগাবে-প্রতিমন্ত্রী মাহবুব আলী

Al Mamun Sun

বিল্ডিংয়ের কাজ না পেয়ে ঘরের মালিককে গুলি করল ঠিকাদার

Al Mamun Sun
bn Bengali
X