28 C
Dhaka
রবিবার, ২৬ মে ২০২৪, | সময় ৭:৪১ পূর্বাহ্ণ

নোবিপ্রবির ৯৭ শিক্ষার্থী পেলেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি প্রতিনিধি:


গবেষণা প্রকল্পের জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ২০২১-২২ এর জন্য মনোনীত হয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ৯৭ জন শিক্ষার্থী।বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়  এই ফেলোশিপ প্রদান করছে।

আজ (৩১ডিসেম্বর ) এ বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়। বিজ্ঞপ্তিতে  মোট ২৪৮৮ জনের তালিকা প্রকাশ করা হয়।এদের মধ্যে
ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৮৮৮ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৮৮২ জন,  জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৬৭৬ জন এবং নবায়ন ক্যাটাগরিতে ৪২ জন মনোনীত হয়েছেন।

নোবিপ্রবি থেকে ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন- ফার্মেসি বিভাগের ২৪ জন, অণুজীববিজ্ঞান বিভাগের ২৩ জন,এপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৫ জন,বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৯ জন, ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশন সায়েন্স বিভাগের ৯ জন, এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ৮ জন, ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের ৬ জন,এপ্লাইড ম্যাথম্যাটিকস বিভাগের ৩ জন।

নোবিপ্রবি থেকে ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ২৬ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৬ জন এবং  জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৬৫ জন মনোনীত হয়েছেন।প্রত্যেকে গবেষণার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে ৫৪০০০ টাকা করে পাবেন।

উল্লেখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থ বছর থেকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রবর্তন করা হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের ছাত্র-ছাত্রী/গবেষকদের এই অনুদান দেওয়া হয়।

আরও পড়ুন...

জবি শিক্ষকের পিএইচডি ডিগ্রি চলাকালীন নিউজিল্যান্ডে মৃত্যু

Al Mamun Sun

ফুলগাজী পাইলট উচ্চ বিদ্যালয়ের পুনর্মিলনী ২০২১

Al Mamun Sun

প্রায় দু’বছর পরে জবির ছাত্রী হলে ১২০০ শিক্ষার্থীর আসন চূড়ান্ত, ছাত্রী উঠবে ১৭ মার্চ

Al Mamun Sun
bn Bengali
X