29 C
Dhaka
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, | সময় ৯:১৬ পূর্বাহ্ণ

নিয়ামতপুরে সরিষা চাষে কৃষকের মুখে হাসির ঝিলিক।

মোঃ ইমরান ইসলাম, নিয়ামতপুর(নওগাঁ)প্রতিনিধিঃ

যতদূর চোখ যায় বিস্তীর্ণ মাঠজুড়ে কেবল হলুদ আর হলুদ। ক্ষেতজুড়ে সরিষার এমন ফুলের মেলায় কৃষকের চোখে মুখে হাসির ঝিলিক বয়ছে। নওগাঁর নিয়ামতপুর উপজেলায় এমনই দৃশ্য এখন ফসলের মাঠজুড়ে। প্রান্তরজুড়ে উঁকি দিচ্ছে শীতের শিশির ভেজা সরিষা ফুলের দোল খাওয়া গাছগুলো। সরিষার সবুজ গাছের হলুদ ফুল শীতের সোনাঝরা রোদে ঝিকিমিকি করছে। যেন প্রকৃতিকন্যা সেজেছে ‘হলুদ বরণ সাজে’। চির সবুজের বুকে এ যেন কাঁচা হলুদের আলপনা। এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে সরিষা ফুলের মৌ মৌ গন্ধ। সরিষার ফুল থেকে মধু সংগ্রহ করেছে মৌমাছিরা।

রবি২০২১-২২ মৌসুমে নিয়ামতপুর উপজেলায় ৪ হাজার ৪ শত ৮০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ  করা হয়েছে। সরিষার বর্তমান বাজার দর ২ হাজার ৫০০ থেকে ৩ হাজার টাকা মণ হলেও নতুন সরিষা ওঠার সময় এর দাম কিছুটা কমে যায়। উচ্চ ফলনশীল জাতের সরিষার আবাদে চাষিরা ধারাবাহিকভাবে লাভবান হতে থাকায় তারা এই ফসলটি চাষে ঝুঁকে পড়েছেন। কৃষকরা সরিষার ক্ষেত দেখে খুশি হলেও দাম নিয়ে দুশ্চিন্তায় আছেন। তবে বর্তমান বাজার দর থাকলে তাদের কোন সমস্যা হবেনা বলে জানান তারা। তবে কোন কারনে দাম কম হলে সরিষা চাষ করতে যে খরচ হয়েছে তা মিটিয়ে নিজের কাছে অবশিষ্ট কিছুই থাকবে না বলেও মনে করছেন তারা।

উপজেলার সরিষা চাষী মোজাফফর হোসেন, রানা ইসলাম জানান, তাদের লাগানো সরিষার ক্ষেত খুব ভাল হয়েছে। তারা আসা করছেন ফলনও ভাল হবে। কিন্তু দামে একটু চিন্তিত তিনি। ভাল ফলনের পাশাপাশি দাম ভাল পেলে অনেকেই সরিষা চাষের দিকে ঝুঁকবে বলে মনে করছেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আমীর আব্দুল্লাহ ওয়াহিদুজ্জামান বলেন, চলতি মৌসুমে উপজেলায় ৪ হাজার ৪৮০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। আবহাওয়া ভাল থাকার কারণে সরিষা ক্ষেত খুব ভাল দেখা যাচ্ছে ফলে লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে। তিনি আরও জানান, সরিষা চাষের প্রতি কৃষকদের উৎসাহিত করার জন্য তারা নানান দিক নিয়ে তাদের প্রশিক্ষন ও পরামর্শ দিয়ে যাচ্ছেন। কৃষকরা ভবিষ্যতে সরিষা চাষের প্রতি আগ্রহ দেখাবেন বলে তিনি আশা করছেন।

আরও পড়ুন...

কুড়িগ্রামে উদ্বারকৃত গো-মূর্তি উত্তরবঙ্গ জাদুঘরে হস্তান্তর

Al Mamun Sun

ঠাকুরগাঁও-এ স্বতন্ত্র প্রার্থীদের সংবাদ সম্মেলন

Al Mamun Sun

ময়মনসিংহে মোবাইল কোর্ট,ঊনত্রিশ লক্ষ টাকা জরিমানা আদায়।

Al Mamun Sun
bn Bengali
X