33 C
Dhaka
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, | সময় ১১:২৫ পূর্বাহ্ণ

হাঁসের খামার করে দিশেহারা হাবিবুর রহমান

শাহিন আলম, গোমস্তাপুর প্রতিনিধি:

হাঁস পালন লাভজনক পেশা হলেও রোগবালাই খামারের দুঃখ বয়ে আনে। এমন ঘটনাটি চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলা রহনপুর ইউনিয়নের লক্ষীপুর গ্রামের হাঁস পালন করে অনেক খামারিদের এ ঘটনা।
খামারি হাবিবুর রহমান বলেন, আমি চার মাস ধরে ঋণ নিয়ে ২১০০টি হাঁস নিয়ে খামার গড়ে তুলেছি। পালন করতে করতে ১৩৫০ টি খামারে হাঁস ছিল। বাজার মূল্য হিসেবে যেখানে ২১০০টি হাঁসের দাম ৪ লক্ষ ৪১ হাজার টাকা পাওয়ার কথা। সেখানে ১৩৫০টি তে ২ লক্ষ ৮৩হাজার টাকা পেয়েছি। এটা হওয়ার কারণ হচ্ছে বন্যা ও হাঁসের প্লেগ রোগ। এই রোগ হওয়ার ফলে খামারে আসতে আসতে হাঁস মরে কমতে থাকে।
হাবিবুর রহমান আরও বলেন, ২১০০টি হাঁসির খাবার একদিনে ৭মণ ধান লাগতো। সেখানে বন্যার পানি বেশি হওয়ার কারণে ১৫দিনে ১০০ মণ ধান আমাকে লাগে। যেখানে আমার লাভের পরিমাণ টা এদিক থেকে কমে আসে। বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে একটি বড় খামার লাভের আশায় গড়ে তুলেছিলাম। কিন্তু এখনো প্রায় ১লক্ষ টাকার লোকসানে চিন্তায় দিশেহারা হয়ে গেছি। আমি ৪ বছর ধরে এই পেশায় নিয়োজিত আছি। অন্য বছরগুলোতে লাভের মুখ দেখলেও এবার লোকসানে বিপর্যস্ত হয়ে পড়েছি। এখন পর্যন্ত প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে কোনো সহযোগিতা পায়নি। জীবিকা উপার্জনের একমাত্র সম্বল হাঁস খামার হলেও এখনই হাঁস খামার পরবর্তী বছরগুলোতে পালন করা নিয়ে চিন্তায় রয়েছি। সরকারি কোনো সাহায্য-সহযোগিতা যদি পাই তাহলে হয়তোবা এই খামারটি টিকিয়ে রাখা আমার পক্ষে সম্ভব হবে।
একই গ্ৰামের আরো এক খামারী টুটুল বলেন, হাবিবুর ভাইয়ের পাশে আমার একটি খামার রয়েছে। যেখানে ৩০০ টি হাঁস পালন করছিলাম। কিন্তু এবার বন্যার পানি ও প্লেগ রোগ হওয়ার কারণে আমারও লোকসান হয়েছে।
স্থানীয় বাসিন্দা শীষ মোহাম্মদ বলেন, ধন-সম্পদ বলতে হাবিবুর রহমানের হাঁসের খামার ছাড়া আর কিছুই নেই ‌। ঋণ নিয়ে হাঁসের খামার গড়ে তুলেছিল। সে টাকা এখন কিভাবে পরিশোধ করবে সেই চিন্তায় সে মাথায় হাত দিয়ে বসে আছে।
গোমস্তাপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলী বলেন, হাবিবুর রহমান এর খামারের বিষয়ে আমার জানা ছিলো না।তবে সে যদি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে তার খোঁজ নিয়ে আমাদের যতটুকু সম্ভব তাকে সহযোগিতা করার চেষ্টা করবো।

আরও পড়ুন...

মোংলায় মাতৃভাষা দিবসে প্যারাবন গাছ রোপন করলেন বন উপমন্ত্রী

Al Mamun Sun

মোংলায়ও নতুন বই হাতে পেলো শিক্ষার্থীরা

Al Mamun Sun

কলাপাড়ায় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার প্রস্তুতি সভা অনুষ্ঠিত ॥

Al Mamun Sun
bn Bengali
X