29 C
Dhaka
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, | সময় ৮:৫৪ অপরাহ্ণ

রাবি’তে নাইট্রোজেন জাতীয় সারের টেকসই ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালা

রাবি প্রতিনিধি,

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নাইট্রোজেন জাতীয় সারের টেকসই ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৫ জানুয়ারি) সকাল ১১টায় রাবি কৃষি অনুষদে আয়োজিত হয়।

 ইউকেআরআই জিসিআরএফ ও সাউথ এশিয়ান নাইট্রোজেন হাব এর প্রকল্পের অর্থায়নে এবং কৃষি অনুষদের এগ্রোনমি এন্ড এগ্রিকালচার এক্সটেনশন বিভাগের ব্যবস্থাপনায় কর্মশালাটি অনুষ্ঠিত হয়। কর্মশালায় রাজশাহী জেলার পবা উপজেলার বাজিতপুর গ্রামের ২৬ জন কৃষক উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে নাইট্রোজেন কিভাবে অপচয় হয় ও ক্ষতিকর দিকগুলো আলোচনা করা হয়। কৃষি ক্ষেত্রে ৭০-৭৫ ভাগ নাইট্রোজেন অপচয় হয়। যার ফলে বিভিন্ন ক্ষতির সম্মুখীন হতে হয়। যেমন কৃষকের আর্থিক ক্ষতি, মাটির উর্বরতা শক্তি হ্রাস, পরিবেশ ও বাস্তুতন্ত্রের ক্ষতি এবং মানুষের স্বাস্থ্য ঝুকি ইত্যাদি। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ আব্দুল আলিম, বিশেষ অতিথি কৃষি অনুষদের এগ্রোনমি এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আরিফুল রহমান, উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিউট, রাজশাহী আঞ্চলিক শাখার ড. মো. হারুণ-অর-রশীদ। সভাপতিত্ব করেন কৃষি অনুষদ, এগ্রোনমি এন্ড এগ্রিকালচার এক্সটেনশন বিভাগের অধ্যাপক ড. মো. মাহমুদুল হাসান।

আরও পড়ুন...

একই গাছে চুকুর ও ঢেঁড়স সফল উদ্ভাবনী গবেষণা আইইউবিএটিতে

Al Mamun Sun

নোবিপ্রবির সব পরীক্ষা স্থগিত

Al Mamun Sun

জবির ব্যবসায় শিক্ষা অনুষদের নতুন ডিন গোলাম মোস্তফা

Al Mamun Sun
bn Bengali
X