27 C
Dhaka
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, | সময় ২:৫৯ পূর্বাহ্ণ

জরিপ কাজে শিক্ষার্থীদের কোন ইন্সট্রুমেন্ট ও আর্থিক সহযোগিতার দরকার হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তা বহন করবে : জবি উপাচার্য

মিজানুর রহমান, জবি প্রতিনিধিঃ

এলজিইডির উদ্যোগে (১৬ জানুয়ারি, ২০২২) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের  ভূগোল ও পরিবেশ বিভাগে Training Program On Total Station Survey অনুষ্ঠিত হয়েছে।

Total Station Survey মূলত ভূগোল ও পরিবেশ বিভাগের সাথে জরিপ কাজের সঙ্গে জড়িত একটি  প্রযুক্তি। পূর্বে এই বিভাগে জরিপ সম্পর্কিত ব্যবহারিক পাঠদানের জন্য Chain and Tape, Plane Table, Level Machine এবং Theodolite ব্যবহার করা হতো। Total Station হচ্ছে জরিপ কাজের একটি আধুনিক প্রযুক্তি যা এই বিভাগের তৃতীয় হিসেবে থাকলেও ব্যবহারিক পাঠদানের ক্ষেত্রে সদ্য অন্তর্ভুক্ত হয়েছে। আধুনিক প্রযুক্তির সঙ্গে সব সময় Update থাকার লক্ষ্যে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। Total Station ডিজিটাল আকারে একটি লক্ষ্য বিন্দুর স্থানাঙ্ক নির্ধারণ করতে পারে। আমরা জানি যে, Survey জগতে বিশেষ করে ভূমির জরিপে এই মেশিনের ব্যবহারিক ক্ষেত্রে ব্যাপক। এটি দিয়ে দূরত্ব এবং কোন পরিমাপ, এলাকা গণনা, দূরবর্তী উচ্চতা পরিমাপ, ত্রিমাত্রিক স্থানাংক পরিমাপ, রিজেকশন, পয়েন্ট প্রজেকশন, ট্রাভার্স এডজাস্টমেন্ট ইত্যাদি কাজ করা যায়। এটি দিয়ে যেমন Cadastral Survey, Contour Survey কাজ সম্পন্ন হয় তেমনি Details Topographical and Physical Feature এর বাস্তব চিত্র উঠে আসে। যাহা দ্বারা অতি অল্প সময়ে নিখুঁতভাবে সকল ক্ষেত্রে সকল প্রকার জরিপ কাজ সম্পন্ন করতে পারি এবং সার্ভেয়ার, ভূগোলবিদ, ইঞ্জিনিয়ার, ভূতত্ত্ববিদ সহ সকল পেশার মানুষ উপকৃত হয়।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জনাব মো. আব্দুল কাদের, চেয়ারম্যান, ভূগোল ও পরিবেশ বিভাগ।পরে বিশেষ অতিথি ও প্রধান অতিথি ও এলজিইডির উপ-প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মো. নজরুল ইসলাম বক্তব্য রাখেন।

বক্তব্যে সভাপতি মো. আব্দুল কাদের বলেন, ভূগোল ও পরিবেশ বিভাগের আজকের এই হাতে-কলমে শেখানো কর্মশালা তাদের পাঠ্যসূচিতে Total Station জরিপ অন্তর্ভুক্ত রয়েছে। এটি দিয়ে দূরত্ব এবং কোন পরিমাপ, এলাকা গণনা, দূরবর্তী উচ্চতা পরিমাপ, ত্রিমাত্রিক স্থানাংক পরিমাপ, রিজেকশন, পয়েন্ট প্রজেকশন, ট্রাভার্স এডজাস্টমেন্ট ইত্যাদি কাজ করতে পারবে। সর্বোপরি Total Station Survey এর মাধ্যমে ভূগোল ও পরিবেশ বিভাগের স্নাতক ডিগ্রিধারীরা এলজিইডি এবং এই সম্পর্কিত অন্যান্য প্রতিষ্ঠান কাজ করার সুযোগ পায়।

অধ্যাপক ডঃ মোঃ ইমদাদুল হক বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সময়ের সাথে সাথে জরিপ ও গবেষণা কাজে এগিয়ে চলছে। জরিপ কাজে শিক্ষার্থীদের কোন ইন্সট্রুমেন্ট ও আর্থিক সহযোগিতার দরকার হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তা বহন করবে।

এলজিইডির উপ-প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মো. নজরুল ইসলাম বলেন, আমরা আপনাদের ভূগোল ও পরিবেশ বিভাগের ছাত্রদের আমাদের প্রতিষ্ঠানে নিয়োগ দিব এবং এই ব্যাপারে আমরা আপনাদের সাথে অতি দ্রুত একটি সমঝোতা স্মারক বা MOU স্বাক্ষর করবো।

উক্ত প্রোগ্রাম এ প্রধান অতিথি হিসেবে ড. মো. ইমদাদুল হক, উপাচার্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বিশেষ অতিথি অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ, অধ্যাপক ড. সাইফুল ইসলাম , সভাপতি মোহাম্মদ আব্দুল কাদের, চেয়ারম্যান ভূগোল ও পরিবেশ বিভাগ, এলজিইডির উপ-প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মো. নজরুল ইসলাম এবং ভূগোল ও পরিবেশ বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

আরও পড়ুন...

জবি রঙ্গভূমির শুভেচ্ছা বিনিময় উপাচার্যের সঙ্গে

Al Mamun Sun

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবান্ধব পরিবেশ গড়ে তুলতে চাই’- রাবি উপাচার্য

Al Mamun Sun

নোবিপ্রবিতে হাল্ট প্রাইজের ফ্রি রেজিস্ট্রেশন শেষ ১ মার্চ

Al Mamun Sun
bn Bengali
X