20 C
Dhaka
শুক্রবার, ১ মার্চ ২০২৪, | সময় ৯:৫১ পূর্বাহ্ণ

শুরু হয়েছে মোংলা নদীর উপর সেতু নির্মানের কার্যক্রম

জসিম উদ্দিন,বিশেষ প্রতিনিধি, 

মোংলা নদীর উপর সেতু নির্মানের কার্যক্রম শুরু হয়েছে। এর ফলে স্থানীয়দের দির্ঘদিনের ভোগান্তী দুর হবে। 
 দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলা। এই বন্দরকে ঘিরে মোংলা নদীর একপাড়ে গড়ে উঠেছে স্থানীয়দের বহুমুখী ব্যবসা। অন্য পাড়ে মোংলা বন্দরের জেটি, শিল্পাঞ্চল ও ইপিজেড, ইকোমিকজোন,কাষ্টমস কতৃপক্ষ এবং বন্দরের প্রধান কার্যালয়।  এর মাঝ দিয়ে বয়ে গেছে  মোংলা নদী। এই নদীর ওপর একটি সেতু নির্মানের দাবি দীর্ঘদিনের। সেই দাবি পূরণ না হওয়ার কারণে চরম দুর্ভোগ পোহাচ্ছেন লাখ লাখ মানুষ। তবে আশার কথা হচ্ছে, মোংলা নদীর ওপর সেতু হচ্ছে। ইতিমধ্যে নদীর জরিপ কাজও শুরু হয়েছে।
সেতু কর্তৃপক্ষের মাস্টারপ্লানের অংশ হিসেবে এই জরিপ চালানো হচ্ছে। আর এই জরিপের উপর নির্ভর করে মোংলা নদীর ওপর সেতু নির্মাণের পরিকল্পনা নেওয়া হবে বলে জানান সেতু বিভাগের সার্ভেয়ার কো-অর্ডিনেটর মোঃ হাফিজুর রহমান অন্তর। 
তিনি বলেন, নিখুঁত তথ্য সংগ্রহ থেকে শুরু করে মাঠ পর্যায়ে সবার সাথে কথা বলে পজিটিভ প্রতিবেদন তৈরি করছেন তারা।
দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা ও বাগেরহাট জেলার একটি ব্যস্ততম নদী ‘মোংলা নদীথ। নদীটির দৈর্ঘ্য ১৫ কিলোমিটার ও গড় প্রস্থ ২৪৫ মিটার। নদীটির প্রকৃতি সর্পিলাকার (পাকানো)। উজানের তুলনায় ভাটির দিক অধিক প্রশস্ত। এই নদী বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের প্রথম শ্রেণির নৌপথ হিসেবে স্বীকৃত। আর পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃক মোংলা নদীর প্রদত্ত পরিচিতি নম্বর-৭২।
এই নদীর উপর সেতু নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়েছে। গত মঙ্গলবার (৪ জানুয়ারি) থেকে সেতু কর্তৃপক্ষের প্রতিনিধিরা মাঠপর্যায়ের পর্যবেক্ষণসহ নানারকম তথ্য যাচাই করে প্রতিবেদন তৈরির কাজ শুরু করছেন। 
এদিকে, সেতুটি নির্মিত হলে আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক পরিবর্তন ঘটবে বলে জানান,মোংলা পোট পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান।তিনি বলেন, সেতুটি নির্মিত পুরাতন মোংলার ব্যবসায়ীদের পন্য পরিবহন সহজ হবে। একই সাথে স্থানীয় মানুষদের নদী পারাপারের ভোগান্তী দুরহবে। এক কথায় যাতায়াত, পণ্য পরিবহন ও ব্যবসা-বাণিজ্য প্রসার ঘটিয়ে এ সেতু মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটাবে বলেও জানান পৌর মেয়র।
সেতু কর্তৃপক্ষের তত্বাবধায়ক প্রকৌশলী (ডিজাইন) মোঃ লিয়াকত আলী বলেন, “মোংলা নদীতে সেতু নির্মাণ সেতু কর্তৃপক্ষের মাস্টারপ্লানে অর্ন্তভূক্ত করা হয়েছে। এখন প্রাথমিক জরিপ চলছে। জরিপের প্রতিবেদন হাতে আসার পরই পরবর্তী কার্যক্রম শুরু করা হবে।

আরও পড়ুন...

ভবনের কাজ না পেয়ে ঘরের মালিককে গুলির ঘটনায় গ্রেফতার-১

Al Mamun Sun

রাজারহাটে ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

Al Mamun Sun

নিয়ামতপুরে সদর ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন উত্তোলন করেছেন শহিদুল ইসলাম।

Al Mamun Sun
bn Bengali
X