32 C
Dhaka
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, | সময় ১২:০৯ পূর্বাহ্ণ

ঠাকুরগাঁও রাণীশংকৈলে সাড়ম্বরে সরস্বতী পূজা উদযাপিত

ঠাকুরগাঁও  প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যাদেবী সরস্বতী পূজা ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান, পুজা মন্ডপে সরস্বতী পুজা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৫ ফেব্রুয়ারী) রাণীশংকৈল উপজেলার ডিগ্রি কলেজ, সাহাপাড়া , বসাক পাড়া, কলেজ পাড়া, জুগিপাড়া সহ পুজা মন্দির, সার্বজনীন পুজা মন্দিরসহ ও শতাধিক পুজা মন্ডপে সকাল থেকেই শুরু হয়েছে পুজা। লেখাপড়ায় জড়িত সকল শিক্ষার্থী ও পরিবার ও সংগঠনের সকল সদস্যরাই এ পুজায় অংশ গ্রহন করে থাকে। সকালে হলুদ, সরিষার তৈল মিশিয়ে পুজারী স্নান শেষে, উপবাসি পুজারীর বিশেষ করে নারীরাই ঢালা সাজিয়েছে আতব চাল, চিনি, কলা ও বিভিন্ন ফল ও অন্যান্য মিষ্টি দিয়ে।

রাণীশংকৈল উপজেলার সর্ববৃহত শিক্ষা প্রতিষ্ঠান রাণীশংকৈল ডিগ্রি কলেজের প্রভাষক প্রশান্ত বসাক জানান, স্বরসতী পুজায় পলাশ ফুল, কাচাঁ দুধ, ঘি, কলা, গাদা ফুল, বেলপাতা, কাশের তৈরী কলম, সহ কাঁসর ঘন্টা আর উলুধ্বনির শব্দ পুরোহিত ঠাকুর সম্পন্ন করেন বিদ্যাদেবী স্বরসতী পুজা। শিক্ষা প্রতিষ্ঠান,সামাজিক সংগঠন সহ হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে প্রতি বছরের মত এবারো সারম্বরে বিদ্যাদেবী সরস্বতী পূজার আয়োজনের উৎসব মুখর পরিবেশের সৃষ্ঠি হয়েছে। এছাড়া এলাকার প্রতিটি হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে প্রসাদ সহ খিচুরি পায়েশ, লুচি, লাবরাসহ বিভিন্ন খাবারের আয়োজন রয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রাণীশংকৈল শাখার সভাপতি ছবিকান্ত দেব জানান,এবার রাণীশংকৈল  উপজেলার বিভিন্ন পুজামন্ডপ ছাড়াও পাড়া মহল্লা,স্কুল-কলেজ,ব্যক্তিগত প্রতিষ্ঠানসহ  সরস্বতী পুজা অনুষ্ঠিত হয়েছে।

রাণীশংকৈল থানার অফিসার ইনচার্জ এস এম জাহিদ ইকবাল  জানান, সরস্বতী পুজা উপলক্ষে সকল পুজা মন্ডপে নজরদারী রাখা হয়েছে ও সার্বিক খোজখবর নেয়া হচ্ছে।

আরও পড়ুন...

নিয়ামতপুরে ব্র্যাকের উদ্যোগে সমতল আদিবাসীদের অধিকার শীর্ষক সভা।

Al Mamun Sun

১৮ ফেব্রুয়ারী ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের নব-নির্বাচিত কমিটির শপথ গ্রহণ

Al Mamun Sun

বিএনপির সমাবেশে যোগদান করায় হামলা ও বাড়ি ভাংচুরের অভিযোগ

Al Mamun Sun
bn Bengali
X