27 C
Dhaka
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, | সময় ৩:৩২ পূর্বাহ্ণ

তিন বছরেও পরিচয়পত্র পায়নি জবি শিক্ষার্থীরা

জবি প্রতিনিধি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবির) ২০১৯-২০ সেশনের স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের শিক্ষার্থীরা তিন বছরেও পায়নি বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র। 
বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা যায়, প্রথম বর্ষের শিক্ষার্থীদের গত বছরের শেষের দিকে পরিচয়পত্র প্রদানের সকল কার্যক্রম শেষ করলেও এখনো পর্যন্ত দিতে পারেনি কোনো শিক্ষার্থীকে পরিচয়পত্র। 
বিশ্ববিদ্যালয়ের ১৫ তম ব্যাচের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী জহিরুল ইসলাম বলেন, একজন শিক্ষার্থীর জন্য বৈধ পরিচয়ের প্রমাণ হলো তার আইডি কার্ড। অথচ গত দুই বছরেও প্রথম বর্ষের শিক্ষার্থী হিসেবে সেই পরিচয়পত্র হাতে পায়নি। ডিপার্টমেন্টের অফিসে যোগাযোগ করলে বলে আইসিটি সেলে গেলে করোনার দোহাই দিয়ে আশ্বাস দেয় কয়েকদিনের মধ্যে দিয়ে দিব। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হিসেবে কোথাও পরিচয় পত্র দেখাতে বললে লজ্জায় পড়তে হয় আমাদের। 
১৫তম ব্যাচের ইতিহাস বিভাগের শিক্ষার্থী আদিপ্ত শার্মা বলেন, ঢাকা শহর সহ যখন সারাদেশে বাসের হাফ ভাড়ার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরিচয়পত্র দেখাতে বলে আমরা তখন দেখাতে পারি না। অনেক সময় হয়তো ঝামেলা করে অর্ধেক ভাড়া দিয়ে চলে আসি কিন্তু বেশিরভাগ সময় আমরা হাফ ভাড়া দিতে পারি না শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্রের জন্য। 
শিক্ষার্থীরা আরও বলেন, আমাদের সাথে অন্য বিশ্ববিদ্যালয়ের সহপাঠীরা পরিচয়পত্র পেয়ে গেছে অনেক আগে। আমাদের এক পরিচয়পত্র দিতে দুই বছর পার হয়ে তিন বছর চলছে  কিন্তু এখনো কবে দিবে তার কোনো নিশ্চয়তা নেই।
বিশ্ববিদ্যালয়ের একাধিক বিভাগের সূত্রে জানা যায়,  ৩৬ টি বিভাগ ও  দুটি ইনস্টিটিউটে একসাথে পরিচয়পত্র যায়নি বরং গত ১৫ দিন আগে সকল বিভাগে পরিচয়পত্র পাঠানো হয়েছে এমন তথ্যও সম্পন্ন ভুল আইসিটি সেলের। কিছু কিছু বিভাগে গত দু – সপ্তাহে আগে এবং বাকিগুলোতে গত সপ্তাহের শেষ দুই কর্মদিবসে এবং কিছু বিভাগ এখনো পায়নি বলেন তারা। 
নাম না প্রকাশ করার অনুরোধ জানিয়ে একাধিক বিভাগের শিক্ষক-কর্মকর্তারা জানান, আইসিটি সেলের লোকজনেরা বসে বসে অনেক কথাই বলে কিন্তু বাস্তবে তার কোনো অস্তিত্ব নেই। একটা পরিচয়পত্র করতে এতো সময় কেন লাগবে তাদের বুঝতে পারছি না। তাছাড়াও আমাদের বিশ্ববিদ্যালয়ের  অনেক তথ্য রেজিস্ট্রার দপ্তর থেকে আপডেট করতে বললেও তারা সঠিক সময়ে দেয়না বরং অনেক হয়রানির এবং বিলম্বের শিকার হতে হয়। 
আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য বলেন, আমরা গত ১৫ দিন আগে সকল বিভাগে পরিচয়পত্র পাঠিয়ে দিয়েছে এখন শুধুমাত্র তারা বিতরণ করবে। করোনার জন্য আমাদের কিছু সময় বিলম্ব হয়েছে কিন্তু আমরা চেষ্টা করেছি দ্রুত সময়ে দেওয়ার জন্য। 
এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, আমি গত বছরের নভেম্বরের মধ্যে আইডি কার্ড করার জন্য কিছুর বরাদ্দ দিয়ে দিয়েছি কিন্তু এখনো কেন হয়নি বলতে পারছি না। এ বিষয়ে আইসিটি সেলের তারাই ভালো বলতে পারবে। 


আরও পড়ুন...

প্রেমের সুষম বন্টনের দাবিতে রাবি প্রেম বঞ্চিত সংঘের বিক্ষোভ

Al Mamun Sun

“রাবিতে এমন নির্মমভাবে কেউ আর মৃত্যুবরণ না করুক” -রাবি উপাচার্য

Al Mamun Sun

সরস্বতী পূজা উপলক্ষে জবি ক্যাম্পাস উৎসবের আমেজ

Al Mamun Sun
bn Bengali
X