39 C
Dhaka
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, | সময় ৩:২৪ অপরাহ্ণ

প্রথমবারের মতো গিয়ারসেল জাহাজ থেকে পন্য খালাস করে নতুন রেকর্ড় গড়লো মোংলা বন্দর

জসিম উদ্দিন,বিশেষ  প্রতিনিধি:

প্রতিষ্ঠার ৭১ বছরের মধ্যে এই  প্রথমবারের মতো গিয়ারসেল( নিজস্ব ক্রেনবিহীন) জাহাজ থেকে পন্য খালাস করে নতুন রেকর্ড সৃষ্টি করলো মোংলা বন্দর কতৃপক্ষ।
গেল শনিবার(৫ ফেব্রয়ারী) পানামা পতাকাবাহী এমভি ফিলোটিমো নামক ওই গিয়ারলেস (নিজস্ব ক্রেনবিহীন) জাহাজ টি মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে ভিড়ে। পন্য খালাস করে পুনরায় রবিবার(৬ ফেব্রয়ারী) জাহাজটি আবার বন্দর ত্যাগ করে।বন্দর কতৃপক্ষ সুত্রে জানাযায়, জাহাজটির দৈঘ্য ১শ ৭২ মিটার, গভীরতা ৬ দশমিক ৯ মিটার। জাহাজটি ৪শ ৮৬ টিউজ কন্টেইনার নিয়ে এ বন্দরে এসে নিদিষ্ট সময়ে পন্য খালাস ও বোঝাইয়ের কাজ সম্পর্ণ করে বন্দর ত্যাগ করে। মোংলা বন্দর কর্তৃপক্ষের ২টি মাল্টিপারপাস ক্রেন ও ১ টি মোবাইল হারবার ক্রেন দিয়ে ২শ ৬৩ টি পণ্যবাহী কন্টেইনার জাহাজ থেকে খালাস ও ৩শ ৪৪ টি কন্টেইনার জাহাজে বোঝাই করা হয়েছে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন জানান, বন্দরের নিজস্ব সক্ষমতা বৃদ্ধির জন্য সম্প্রতি ২টি মাল্টিপারপাস ক্রেন ও ৪টি মোবাইল হারবার ক্রেন সংযোজন করা হয়েছে। এই অত্যাধুনিক মাল্টিপারপাস ও মোবাইল হারবার ক্রেনের মাধ্যমেই গিয়ারলেস জাহাজটি থেকে আমদানী ও রপ্তানী পণ্য বোঝাই-খালাস সম্ভব হয়েছে। এর আগে শুধুমাত্র নিজস্ব ক্রেনসংযুক্ত কন্টেইনারবহনকারী জাহাজের আগমন ঘটতো এ বন্দরে। এখন থেকে গিয়ারলেস জাহাজ আসলেও তার যথাযথা সেবা প্রদাণে মোংলা বন্দর কর্তৃপক্ষ সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। মাত্র ৩৯ ঘন্টায় গিয়ারলেস জাহাজটি থেকে সকল কন্টেইনার ওঠানো ও নামানো হয়েছে, প্রতি ঘন্টায় ১৫টি কন্টেইনার ওঠানামানোতেও রেকর্ড সৃষ্টি হয়েছে। কারণ এমন জাহাজ থেকে সমপরিমাণ পণ্য ওঠানামানোর জন্য সাধারণত তিন দিন সময় লেগে থাকে। কিন্তু এটির ক্ষেত্রে সময় লেগেছে দুই দিন। যা মোংলা বন্দর কর্তৃপক্ষ তথা সরকারের জন্য একটি নতুন মাইল ফলক স্পর্শ করলো। ১৯৫০ সালে মোংলা বন্দর প্রতিষ্ঠিত হয়।

আরও পড়ুন...

ইসলামপুরে ট্রেনে কাটা পড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু

Al Mamun Sun

যুব সমাজ দেশের প্রাণ ও উন্নয়ন অগ্রযাত্রার চালিকা শক্তি – ধর্ম প্রতিমন্ত্রী

Al Mamun Sun

বর আসেনি, বিয়ে করলেন স্বেচ্ছাসেবক লীগ নেতা

Al Mamun Sun
bn Bengali
X