20 C
Dhaka
রবিবার, ৩ মার্চ ২০২৪, | সময় ৯:১৬ পূর্বাহ্ণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরিক্ষার দাবিতে মহাসড়ক অবরোধ

স্বজন কুমার রায়,রাবি প্রতিনিধি: 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাাবি) দ্বিতীয়বার ভর্তি পরিক্ষার দাবিতে রাজশাহী-ঢাকা  মহাসড়ক অবরোধ করে ভর্তিচ্ছুক সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (৯ ফেব্রুয়ারি) ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এই অবরোধ কর্মসূচি পালন করেন।

এর আগে সাড়ে ১১টায় শিক্ষার্থীরা প্রথমে প্রধান ফটকের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন। মানববন্ধনে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী এই কর্মসূচিতে অবস্থান নেন। তাদের বিভিন্ন স্লোগান দিতে ও হাতে প্লেকার্ড দেখা যায়। 

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, রাবিতে ২০১৮ সাল থেকে সেকেন্ড টাইম পরিক্ষা বন্ধ করা হয়। সিলেকশন সিস্টেমের কারণে অনেক সত্যিকারের মেধাবীরা প্রথমেই বাদ পড়ে যায়। ভালো প্রস্তুতি থাকা সত্বেও আমরা সিলেকশন নিয়মের কারণে ভর্তি পরীক্ষা দিতে পারিনা। আমরা চাই আবার সেকেন্ড টাইম চালু হোক।

সংগ্রাম খান নামে একজন শিক্ষার্থী বলেন, “বিশ্ববিদ্যালয় আমাদের ট্যাক্সের টাকায় চলে, তাহলে আমাদের সুযোগ দেওয়া হবে না কেন?  বিশ্ববিদ্যালয়গুলো বুঝতে পারে না আমাদের ভিতরের কান্না। আমরা যখন প্রথমবার চান্স পাই না সমাজে কি অপমান নিয়ে আমাদের বাঁচতে দেয়? প্রতিটি পদে পদে লাঞ্ছনা অপদস্থ হতে হয়। আমরা এর সুষ্ঠু পদক্ষেপ চাই। আমরা সেকেন্ড টাইম পরিক্ষা আবার দিতে চাই”। 

এর আগে গত সোমবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে রাবি উপাচার্যকে স্মারকলিপি প্রদান করে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। মঙ্গলবার এবিষয় উপাচার্যের সঙ্গে সাক্ষাতের তেমন কোনো ইতিবাচক সাড়া না পেয়ে আজ তারা এই কর্মসূচি পালন করছে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, “ শিক্ষার্থীরা তাদের দাবি জানাতেই পারে। আমি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি এবং তাদের বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে দুইজন প্রতিনিধি ঠিক করে আলোচনা করার পরামর্শ দিয়েছি। সিন্ডিকেটে ভর্তিচ্ছুদের এই দাবিটি উত্থাপন করার পর যদি অধিকাংশ সিন্ডিকেট সদস্য এর পক্ষে মতামত দেয় তবেই ভর্তিচ্ছুরা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ পাবে। তাই এখনি এ ব্যাপারে কিছু বলা যাচ্ছেনা”।

আরও পড়ুন...

নোবিপ্রবিতে হাল্ট প্রাইজ প্রতিযোগিতার রেজিষ্ট্রেশন শুরু ৮ ফেব্রুয়ারি

Al Mamun Sun

জবিতে জাতীয় পরিসংখ্যান দিবস ২০২২ উদযাপিত হয়েছে।

Al Mamun Sun

দ্বিতীয়বার হলের খাবারের মান পরিদর্শনে রাবি উপ-উপাচার্য

Al Mamun Sun
bn Bengali
X