38 C
Dhaka
বৃহস্পতিবার, ২ মে ২০২৪, | সময় ৮:০২ অপরাহ্ণ

বিরল প্রজাতির জীবিত ‘রেড কোরাল কুকরি’ সাপ উদ্ধার

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির একটি সাপ উদ্ধার করা হয়েছে। বাংলাদেশের নতুন প্রজাতির এই সাপটির নাম রেড কোরাল কুকরি স্নেক। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) রাতে  ঠাকুরগাঁও সদর উপজেলার ভুল্লী বড় বালিয়া থেকে সাপটি জীবিত উদ্ধার করেছে স্থানীয়রা। 
জানা গেছে, রেড কোরাল কুকরি বিরল প্রজাতির একটি সাপ। উজ্জ্বল কমলা ও প্রবাল লাল বর্ণের এ প্রজাতির সাপটির
 বৈজ্ঞানিক নাম (Red Coral Kukri/ Oligodon kheriensis) বলে জানা গেছে। ১৯৩৬ সালে উত্তর প্রদেশের খেরি বিভাগের উত্তরাঞ্চল থেকে এই সাপ প্রথম দেখা পাওয়া যায়। উজ্জ্বল কমলা ও লাল প্রবাল বর্ণের এ সাপটি অত্যন্ত মোহনীয়। সাপটি মৃদু বিষধারী ও অত্যন্ত নিরীহ। এ সাপটি পৃথিবীর দুর্লভ সাপদের একটি। হিমালয়ের পাদদেশের দক্ষিণে ৫৫ আর পূর্ব-পশ্চিমে ৭০ কিলোমিটার এলাকায় এটি দেখা যায়। সাপটি নিশাচর এবং বেশির ভাগ সময় মাটির নিচে থাকে।ঠাকুরগাঁও  সদর উপজেলা বন্যপ্রাণী সংরক্ষক ও উদ্ধারকারী সহিদুল ইসলাম বলেন, স্থানীয়রা সাপটি ধরে আমাকে খবর দিয়েছে। আগামীকাল শুক্রবার সাপটিকে সেখান থেকে উদ্ধার করা হবে।  সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহের মোহাম্মদ সামসুজ্জামান বলেন, “সাপ উদ্ধারের খবরটি শুনেছি। 
বিরল প্রজাতির সাপটি সংরক্ষণের জন্য বন্য ও প্রাণী অধিদপ্তরকে খবর পাঠানো হয়েছে। জানা যায়, বিরল প্রজাতির এ সাপটি খুব কম দেখা মেলে”।

আরও পড়ুন...

করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে রামুর সাতদিন ব্যাপী বঙ্গবন্ধু উৎসব স্থগিত

Al Mamun Sun

রামুতে সাতদিন ব্যাপী বঙ্গবন্ধু উৎসব ৭ মার্চ শুরু

Al Mamun Sun

সেনবাগে পুলিশের উপর হামলা করে আসামি ছিনতাই ,ফের ১০ ঘন্টা পর গ্রেফতার

Al Mamun Sun
bn Bengali
X