20 C
Dhaka
শুক্রবার, ১ মার্চ ২০২৪, | সময় ১০:১০ পূর্বাহ্ণ

সন্দ্বীপে রিকল প্রজেক্ট এসডিআই কর্তৃক কমিউনিটি পর্যায়ে ওয়াশ পরিস্থিতি উন্নয়ন বিষয়ক ওরিয়েন্টেশন

বাদল রায় স্বাধীন:

সন্দ্বীপে রিকল ২০২১ প্রজেক্ট এসডিআই এর উদ্যোগে ও দাতা সংস্থা অক্সফ্যাম ইন বাংলাদেশের আর্থিক সহযোগিতায় কমিউনিটি পর্যায়ে ওয়াশ পরিস্থিতি উন্নয়ন বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। উক্ত ওরিয়েন্টেশন নারী ওয়াশ দল ও ইয়ুথ গ্রুপ সদস্য সহ মোট ৫০ জন প্রশিক্ষনার্থী অংশ গ্রহন করেছে।

১৬ ফেব্রুয়ারী সন্দ্বীপ আজিমপুর উচ্চ বিদ্যালয় হলরুমে আয়োজিত অনুষ্ঠানে সেশন পরিচালনা করেন রিকল প্রজেক্টের প্রকল্প সমন্বয়কারী শ্যামল রায় ও ফিল্ড ফ্যাসিলিটেটর যথাক্রমে বাদল রায় স্বাধীন, ইসমাঈল ফরিদ,মালতি সরকার, কমিউনিটি মোবিলাইজার মোঃ ফারুক প্রমুখ।

ওরিয়েন্টেশন কমিউনিটি পর্যায়ে স্বাস্থ্যভ্যাস পরিস্থিতি,স্বাস্থ্যভ্যাস উন্নয়নের প্রয়োজনীয়তা ও গুরুত্ব,মল কিভাবে মুখে যায়, ব্যক্তিগত পরিচ্ছন্নতা ও পানি স্বাস্থ্যভ্যাস, পায়খানা ও পরিবেশগত স্বাস্থ্যভ্যাস,খাবার স্বাস্থ্যভ্যাস,স্বাস্থ্যভ্যাস উন্নয়ন বিষয়ক কার্যক্রম,ঝুঁকিপুর্ন অভ্যাস সমুহ চিহিৃত করে সেগুলো পরিবর্তনে করনীয় ইত্যাদি বিষয়ে বিস্তারিত ধারনা প্রদান করা হয়।

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন আমাদের প্রাত্যহিক রোগাক্রান্ত ব্যাক্তিদের প্রায় ৮০ ভাগ রোগ হয় নিরাপদ পানি,নিরাপদ পায়খানা ও পরিস্কার পরিচ্ছন্নতার অভাবে। তাই গরীব ও হতদরিদ্র জনগোষ্ঠীর উপার্জনের বিশাল একটা অংশ চিকিৎসা সেবায় ব্যয় করতে হয় এবং তখন তারা কর্মহীন থাকার ফলে তাদের পরিবার চরম বেকায়দায় পড়ে। তাই এই তিনটি বিষয়ে মানুষ সচেতন থাকলে আমরা অনেক রোগব্যাধী নিয়ন্ত্রনে নিয়ে আসতে পারি। তাই সকলকে এ সমস্ত স্বাস্থ্যবিধি মানা আবশ্যক।

আরও পড়ুন...

ময়মনসিংহের পরিবহন ধর্মঘট প্রত্যাহার।

Al Mamun Sun

ভাসানচর পৌঁছাল আরও ১২৮৭ রোহিঙ্গা

Al Mamun Sun

নোয়াখালীতে ১০১ কেন্দ্র ঝুঁকিপূর্ণ, পৌঁছানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম

Al Mamun Sun
bn Bengali
X