30 C
Dhaka
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, | সময় ১২:৫১ অপরাহ্ণ

রাবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি


স্বজন কুমার রায়,রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ১৯৫২ সাল ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মসূচি গৃহিত হয়েছে।
বিশ^বিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ^বিদ্যালয় শহিদ মিনারে ২০ ফেব্রুয়ারি বিকেল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত শহীদ মিনার চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান ‘হৃদয়ে বায়ান্ন’। রাত ১২:০১ মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন।
সকাল ১০টায় শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবন চত্বরে চিত্রাঙ্কন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতা। প্রতিযোগিতা উদ্বোধন করবেন উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার ও পুরস্কার প্রদান করবেন উপাচার্য পত্নী প্রফেসর তানজিমা ইয়াসমিন। বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাত, সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা ও সন্ধ্যা ৬:৩০ মিনিটে শহীদ মিনার চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান।
এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল ও শেখ রাসেল মডেল স্কুল নির্ধারিত সময়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
এদিন দিবসের কর্মসূচিতে আরো আছে, সকাল ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, আবাসিক হল, স্কুল, পেশাজীবী সমিতি ও সংগঠনসহ অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের প্রভাত ফেরী ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। সকাল ৮:৩০ মিনিটে রাবি অফিসার সমিতির আলোচনা সভা এবং সকাল ১০:৩০ মিনিটে সহায়ক কর্মচারী সমিতি, পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়নের নিজ নিজ কার্যালয়ে আলোচনা সভা। একই সময়ে কেন্দ্রীয় কাফেটেরিয়ায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, রাবি ইউনিট কমান্ডের আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
ঐদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।

আরও পড়ুন...

জবির ৯২ শিক্ষার্থী পাচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

Al Mamun Sun

জোহা দিবসকে জাতীয় শিক্ষক দিবস ঘোষণার দাবি – রাবি উপাচার্য

Al Mamun Sun

প্রায় দু’বছর পরে জবির ছাত্রী হলে ১২০০ শিক্ষার্থীর আসন চূড়ান্ত, ছাত্রী উঠবে ১৭ মার্চ

Al Mamun Sun
bn Bengali
X