27 C
Dhaka
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, | সময় ৩:৩৬ পূর্বাহ্ণ

“মায়ের ভাষায় শিশুর মুখে প্রথম বুলি”

ফারজানা আফরিন জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

মা ও মাতৃভাষা একটি অন্যটির সাথে অঙ্গাঅঙ্গীভাবে জড়িত ও মধুর সম্পর্ক। মায়ের মুখের ভাষা আমাদের করেছে সমৃদ্ধ ও শ্রুতিমধুর সম্পর্ক। মায়ের ভাষা বাংলাতে যত সহজে মনের ভাব প্রকাশ করা যায় অন্য ভাষাতে তা আমাদের তৃপ্তি দেয় না। মা মানে মধুর সম্পর্ক ডাকলে প্রাণ জুড়িয়ে যায়। কিন্তু অন্য ভাষাতে এত শ্রুতিমধুর ভাষায় মা ডাকটি প্রকাশ করা যায় না।
এই মায়ের ভাষা বাংলাভাষা শুধুমাত্র অর্জিত হয়েছে ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারিতে শহীদের রক্তের বিনিময়ে। জন্মের পর আমাদের প্রথম ভাষা মা আর বাংলা ভাষা আয়ত্ত করি মায়ের হাত ধরে,  তাইতো বাংলা ভাষা হয়েছে আমাদের প্রাণ প্রিয় মাতৃভাষা। 
জন্মের পর শিশুকে যেভাবে বাংলা ভাষা শিখানো হবে ঠিক সেইভাবে সে মায়ের ভাষা আয়ত্ত করবে। শিশুরা হচ্ছে কাদামাটির মতো তাদের যেভাবে গড়ে তুলা হবে ঠিক ওইভাবে তারা বলবে শিখবে। এখন অনেক ক্ষেত্রেই দেখা যায় শিশুদের বাংলাভাষার চর্চা না করে ইংরেজি ভাষার উপর গুরুত্বারোপ করা হয় যার কারণে তাদের মায়ের ভাষার প্রতি শ্রদ্ধাবোধ ও আগ্রহ দেখা যায় না, যা আমাদের বাংলা ভাষাকে বিকৃতি করে দিচ্ছে। 
ভাষার সাথে যেহেতু নিজ ভাষার সংস্কৃতি সংমিশ্রণ আছে, তাই নিজ ভাষার প্রতি শ্রদ্ধাবোধ ও সংস্কৃতি ফুটিয়ে তোলার জন্য বাংলা ভাষায় কথা বলতে হবে জানতে হবে।

আরও পড়ুন...

রাবি সায়েন্স ক্লাবের দুই দিনব্যাপী ফিয়েস্টা শুরু আজ

Al Mamun Sun

জবি শিক্ষার্থী জীমের আজ তৃতীয় মৃত্যুবার্ষিকী

Al Mamun Sun

জবি শিক্ষার্থী সামিয়ার জীবন বাঁচাতে ১০ লক্ষ টাকা সহায়তা চাই সহপাঠীরা

Al Mamun Sun
bn Bengali
X