27 C
Dhaka
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, | সময় ৩:৪২ পূর্বাহ্ণ

বই এখন দুই ধরনের একটা ফেইসবুক আরেকটা কাগজেরঃ সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী

মিলন হোসেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ রাইটার্স ক্লাবের উদ্যোগে ‘বহির্বিশ্বে বাংলা বইমেলা ও মুক্তধারা নিউ ইয়র্ক ‘ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 
(শুক্রবার) বাংলা একাডেমির কবি শামসুর রহমান সেমিনার কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানের শুরুতে অমর একুশে বইমেলা ও বাঙালি সংস্কৃতি নিয়ে বহির্বিশ্বে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন বক্তারা। বাংলাভাষা, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে  বহির্বিশ্বে মুক্তধারার চিন্তা করার কথা বলেন তারা। 
অনুষ্ঠানে আলোচকের বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও অর্থনীতিবিদ  ড. আতিউর রহমান বলেন, আমাদের ভিতরের শক্তিকে জাগিয়ে তুলতে হবে সঠিক সংস্কৃতি চর্চার আত্মশুদ্ধিতে। সেই সঙ্গে আমাদের তরুণ প্রজন্মকে বাংলাভাষা, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে ব্যাপকহারে গবেষণা করতে হবে। 
প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেন, মুক্তধারা নিউইয়র্ক ও মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতার পরবর্তী সময়ে সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করেছে একটি কথা ‘বই কিনে কেউ কখনো দেউলিয়া হয় না ‘। 
তিনি আরও বলেন, আজকাল তরুণ প্রজন্ম বই বলতে  দুই ধরনের বইকে বুঝে একটা ফেইসবুক বই আরেকটা হচ্ছে কাগজের বই। আমাদের উচিত সঠিকভাবে সারাবিশ্বে বাংলা ভাষার চেতনায় জাগরণ সৃষ্টি করা।
এছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা, রয়টার্স ক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদক সহ মুক্তধারা ফাউন্ডেশনের একাধিক সদস্যরা। 

আরও পড়ুন...

জবিতে ২৪ ফেব্রুয়ারি কোটায় দ্বিতীয় মেধাতালিকা

Al Mamun Sun

জবি শিক্ষকের পিএইচডি ডিগ্রি চলাকালীন নিউজিল্যান্ডে মৃত্যু

Al Mamun Sun

ভাষা শহীদদের স্মরণে রাবির সাংবাদিকতা বিভাগের শ্রদ্ধাঞ্জলি

Al Mamun Sun
bn Bengali
X