34 C
Dhaka
বুধবার, ১৮ মে ২০২২, | সময় ৭:১১ অপরাহ্ণ

রাজধানী সদরঘাটে উপচে পড়া ভিড়, ভোগান্তিতে লঞ্চ যাত্রীরা

মিলন হোসেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে ঈদকে সামনে রেখে বাড়ি ফেরা মানুষের উপচে পড়া ভিড়ে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। 
(বৃহস্পতিবার) বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল ঘুরে ঈদে বাড়ি ফিরা যাত্রীদের ভিড়াভিড়ের এসব দুর্ভোগ দেখা যায়। 
বরিশালগামী লঞ্চের যাত্রা ফয়সাল শরীফ দুই কাঁধে দুই ব্যাগ, সঙ্গে রয়েছে দুই বছরের শিশুপুত্র ও স্ত্রী সালমা বেগম। যাত্রা পথে তিনি বলেন,এ বছরের ঈদ যাত্রায় এখনো কোনো ধরনের বাড়তি ভাড়া কিংবা সমস্যার কথা শুনি নাই তবে অতিরিক্ত যাত্রীর চাপ থাকায় বেশকিছুটা দুর্ভোগ পোহাতে হচ্ছে পরিবার – পরিজন নিয়ে। 
এদিকে ভোলার হাতিয়ার বাসিন্দা জনাব খালেক বেশ স্বাচ্ছন্দ্যে লঞ্চে উঠেন। তিনি একা থাকায় তেমন ঝামেলা হয়নি। কিন্তু তিনি অভিযোগ করে বলেন, ভাড়া তো কম নিচ্ছে না লঞ্চ মালিকেরা তাহলে অতিরিক্ত যাত্রী পরিবহন করবে কেন? ঈদ যাত্রায় শুধু শুধু আমাদের ভোগান্তি বাড়িয়ে জীবনকে হুমকিতে পেলে লঞ্চ মালিকেরা। 
সরকারি-বেসরকারি অফিস ছুটির পরপরেই ঈদে ঘরে ফেরা ঘরমুখি মানুষের ঢল নেমেছে রাজধানীর সদরঘাটে। সবগুলো রুটের লঞ্চেে একই চিত্র দেখা গেছে। বাড়তি ভাড়া এবং দুর্ভোগের জন্য যাত্রীরা ছুটির প্রথম দিন ও সপ্তাহের শেষ কর্মদিবস হওয়াতে এ যাত্রীর চাপ বেড়েছে বলেছেন লঞ্চ মালিকরা। গত দুই ঈদের পর এবারে একটু বেশি যাত্রী পেয়ে ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছি আমরা। 
লঞ্চ মালিকেরা আরও জানান, সপ্তাহের শেষ কর্মদিবস হওয়ায় সঙ্গে সকল ধরনের সরকারি- সরকারি বেসরকারি প্রতিষ্ঠান সমূহ ছুটির জন্য লঞ্চ যাত্রার দ্বিতীয় দিনের মাথায় এ মানুষের ঢল নেমেছে। বাড়তি সর্তকতা হিসাবে আমরা নৌ – পরিবহন মন্ত্রণালয়ের নিয়ম অনুসরণ করে জাতীয় পরিচয়পত্রের তথ্যসহ যাবতীয় সকল নিয়মকানুন মেনে যাত্রীদের টিকেট দিচ্ছি। 
এছাড়াও যাত্রী সচেতনতায় নৌ পুলিশের পক্ষ থেকে লঞ্চ টার্মিনালে লিফলেট বিতরণ করতে দেখা গেছে। এদিকে সপ্তাহের শেষ কর্মদিবসের সাথে টানা ১০ দিনের ছুটিতে বাড়তি যাত্রীদের সামলাতে হিমসিম খাচ্ছে নৌ – পুলিশসহ বিআইডব্লিউটিএর কর্মকর্তারা। 
সদরঘাট শাখার ট্রাফিক কন্টোল রুমের তথ্য অনুসারে দুপুর একটা থেকে সন্ধা ছয়টা পর্যন্ত রাজধানীর সদরঘাট থেকে ৪১ টি রুটের ৫৩টি লঞ্চ আগমন এবং ৭০ টি লঞ্চ নির্গমন করেছে। 
লঞ্চে অতিরিক্ত যাত্রী চাপসহ সার্বিক বিষয়ে জানতে চাইলে বিআইডব্লিউটিএর নৌ- নিরাপত্তা ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক শেখ মো. সেলিম রেজা বলেন, আজকে একটু বাড়তি যাত্রী চাপ রয়েছে ঘাটে আমাদের টহল টিম সহ নৌ পুলিশের কর্মকর্তারা কাজ করছে। এখনো পর্যন্ত আমরা কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা বা অন্য কোনো খবর শুনি নাই। 

আরও পড়ুন...

প্রধানমন্ত্রীর কাছে একটি মানবিক আবেদনঃ ‘দারিদ্র্যমুক্ত কুড়িগ্রাম বাস্তবায়ন কমিটির’ 

Staff correspondent

নোবিপ্রবি শিক্ষার্থীদের  সহায়তায় ১ দিনের বেতন দিবে শিক্ষক সমিতি

Staff correspondent

পাবনা টেক্সটাইল কলেজে হাল্ট প্রাইজ প্রতিযোগিতার তারিখ ঘোষণা

Al Mamun Sun
bn Bengali
X