19 C
Dhaka
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, | সময় ২:৫৮ পূর্বাহ্ণ

নোবিপ্রবিতে চালু হলো বিনামূল্যে উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট 

এস আহমেদ ফাহিম,নোবিপ্রবি প্রতিনিধি :
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) তে তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা ও সার্বিক কর্মকাণ্ড গতিশীল করার লক্ষ্যে বিনামূল্যে নিরবচ্ছিন্ন উচ্চ গতির ইন্টারনেট সেবা চালু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  ভৌত একাডেমিক সুবিধা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় এক্সটেনশন অব ইন্টারনেট নেটওয়ার্কিং সিস্টেমসের ব্যয় ধরা হয়েছে দেড় কোটি টাকা।
আজ ১৩ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার)  আইসিটি সেলের উদ্যোগে ওয়াইফাইসহ ক্যাম্পাস নেটওয়ার্কের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম।
এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের  রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবুল হোসেন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, সাধারণ সম্পাদক মো. মাজনুর রহমান, অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হাসান, সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন পলাশ, আইসিটি সেলের পরিচালক (ভারপ্রাপ্ত) প্রকৌশলী আব্দুল্লাহ হিল ফারুকসহ সেলের অন্য কর্মকর্তারা এবং বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা।
বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে জানা যায়, এ কার্যক্রমের মাধ্যমে সব একাডেমিক, প্রশাসনিক, হলসমূহ ও আবাসিক এলাকায় ওয়াফাই ও ল্যান সংযোগ দেয়া হয়েছে। এ নেটওয়ার্ক রক্ষণাবক্ষণের জন্য নেটওয়ার্ক অপারেশন সেন্টার আইসিটি সেলে স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে নোবিপ্রবি পরিবারের শিক্ষক-শিক্ষার্থী বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে তাদের গবেষণার তথ্য উপাত্ত সংগ্রহ করত পারবেন। আর প্রশাসনিক কাজে কর্মকর্তা-কর্মচারীরাও এ সেবা ব্যবহারের মাধ্যমে দ্রুত গতির ইন্টারনেট ব্যবহার সুবিধা পাবেন।
ডিজিটাল বিশ্ববিদ্যালয় করার বিষয়ে যাবতীয় উদ্যোগ নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এরই অংশ হিসেবে ‘ডাটা সেন্টার, ডিজিটাল ট্রান্সফরমশন এনএসটিইউথ নামে আরকটি প্রকল্প গ্রহণ করেছেন।
এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, এই ডিজিটাল যুগে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট থাকা আবশ্যক। আমি মনে করি, উচ্চ গতির ইন্টারনেট শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা ও একাডেমিক কার্যক্রমে বিরাট ভূমিকা রাখবে। শিক্ষার্থীরা এর অপব্যবহার না করে সঠিক ব্যবহার করলে এর সুফল পাওয়া সম্ভব হবে।

আরও পড়ুন...

নোবিপ্রবি সাংবাদিক সমিতির অফিসে ভাঙচুর

Staff correspondent

ফোবানার স্কলারশিপ পাবে জবির ইতিহাস বিভাগ

Al Mamun Sun

দূর্গা পূজার পরে পরীক্ষা নেওয়ার দাবিতে হিন্দু শিক্ষার্থীদের মানববন্ধন

Al Mamun Sun
bn Bengali
X