30 C
Dhaka
সোমবার, ১৩ জুলাই ২০২০, | সময় ৮:৫৭ অপরাহ্ণ

এবার গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল ‘রিমুভ চায়না অ্যাপ’।

করোনার কারণে বিশ্বজুড়ে সব ধরণের চীনা পণ্য বাতিলের ‘আলোচনা-সমালোচনা’ চলছে। সম্প্রতি অ্যান্ড্রয়েড ফোন থেকে সব চীনা অ্যাপ মুছে ফেলার জন্য গুগল প্লে-তে এসেছিল নতুন অ্যাপ ‘রিমুভ চায়না অ্যাপ’।

এবার গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল ‘রিমুভ চায়না অ্যাপ’। বর্তমানে বিশ্বজুড়ে চীনবিরোধী যে আবেগের ঝড় উঠেছে এই আবহে গুগল প্লে-তে ভাইরাল হয়েছিল অ্যাপটি।

১৭ মে উন্মুক্ত হওয়ার পর থেকে গুগল প্লে-র সেরা ফ্রি অ্যাপের তালিকায় শীর্ষে উঠে এসেছে ‘রিমুভ চায়না অ্যাপ’। এরই মধ্যে প্রায় ১ লাখ ব্যবহারকারী অ্যাপটি ইন্সটল করে ফেলেছেন।

রিমুভ চাইনা অ্যাপের ডেভেলপাররা জানিয়েছেন, শিক্ষাক্ষেত্রে ব্যবহাররে জন্য অ্যাপটি বানানো হয়েছে। ‘রিমুভ চায়না অ্যাপ’ মোবাইলের চীনা অ্যাপগুলোকে শনাক্ত করতে সক্ষম ছিল। এরপর ব্যবহারকারীরা যদি চান তাহলে চীনা অ্যাপগুলো ফোন থেকে আনইন্সটল করে দিতে পারেন। এজন্য কোনও লগ ইনের প্রয়োজন হবে না।

গুগলের নীতিমালা বলছে, আমরা এমন অ্যাপ্লিকেশনগুলোকে অনুমতি দেই না যা ব্যবহারকারীদের সঙ্গে প্রতারণা করার চেষ্টা করে বা অসাধু আচরণ করতে সক্ষম তবে সীমাবদ্ধ নয়। এমন অ্যাপ্লিকেশনগুলোতে যা কার্যত অসম্ভব হিসাবে নির্ধারিত হয়। অ্যাপ্লিকেশনগুলোকে মেটাডেটার সব অংশে তাদের কার্যকারিতার একটি সঠিক প্রকাশ, বিবরণ এবং চিত্র/ ভিডিও সরবরাহ করতে হয় এবং ব্যবহারকারীর দ্বারা প্রত্যাশিত হিসাবে যথাযথভাবে সম্পাদন করা উচিত। অ্যাপ্লিকেশনগুলোর অপারেটিং সিস্টেম বা অন্যান্য অ্যাপ্লিকেশনগুলোর থেকে কার্যকারিতা বা সতর্কতা নকল করার চেষ্টা করা উচিত নয়। ডিভাইস সেটিংসে যে কোনও পরিবর্তন অবশ্যই ব্যবহারকারীর জ্ঞান এবং সম্মতিতে করা উচিত এবং ব্যবহারকারী সহজেই ফেরানো যায়।

আরও পড়ুন...

ঝিনাইদহের মহেশপুর উপজেলার শ্যামকুড় ইউনিয়ন সীমান্তে বিএসএফের গুলিতে সুমন নামের এক গরু ব্যবসায়ী নিহত।

Staff correspondent

ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনার ট্রমাটিক ব্রেন ইনজুরি

Staff correspondent

করোনা মোকাবিলায় ফুসফুস রাখুন সুস্থ

Staff correspondent
bn Bengali
X