31 C
Dhaka
বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০, | সময় ২:১০ অপরাহ্ণ

পেনশনের অর্থ পেতে শতবর্ষী মাকে টেনে ব্যাংকে হাজির মেয়ে!

পেনশনের টাকা তুলতে শয্যাশায়ী বৃদ্ধা মাকে খাটিয়াতে করে টেনে ব্যাংকে হাজির করলেন তার মেয়ে। তারপর হাতে পেলেন পেনশনের টাকা। জানা গেছে, গত ১০ জুন ভারতের উড়িশ্যার বরগাঁও গ্রামের  বাসিন্দা পুঞ্জিমাতা দেই (৬০) তার অতিবৃদ্ধা শয্যাশায়ী মা লাভে বাঘেল (১০০) কে খাটিয়ায় শুইয়ে কাঁচা সড়ক ধরে টানতে টানতে স্থানীয়  গ্রামীণ ব্যাংক থেকে ১,৫০০ টাকা তুলতে উপস্থিত হন। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই ভিডিও পোস্ট করার পরে ব্যাংক কর্তৃপক্ষের অমানবিক আচরণের অভিযোগে বিতর্ক শুরু হয়।

 

ঘটনার আগের দিন গত ৯ জুন সকালে পুঞ্জিমাতা ব্যাংকে গেলে অ্যাকাউন্টের মালিক সশরীরে উপস্থিত না হলে পেনশনের টাকা দেওয়া যাবে না বলে জানান ম্যানেজার। নিরুপায় হয়ে তাই খাটিয়ায় শয্যাশায়ী মাকে টেনে নিয়ে ব্যাংকে হাজির হন মেয়ে। এরপর ম্যানেজার তাদের হাতে পেনশনের অর্থ দেন।

করোনা সংকট মোকাবিলায় গত মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গরিব কল্যাণ প্রকল্পে দেশটির দরিদ্র শ্রেণির নারীদের সাহায্যের পদক্ষেপ নেন।  জনধন অ্যাকাউন্টে এপ্রিল মাস থেকে ওই নারীদের মাসিক ৫০০ টাকা সাহায্য দেওয়া হবে বলে ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। বয়স্ক নাগরিক এবং বিশেষ ক্ষমতাসম্পন্ন অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য ব্যাংক কর্তৃপক্ষকে বিশেষ সেবা দেওয়ার নির্দেশ আগেই দিয়েছে রিজার্ভ ব্যাংক।  তা সত্ত্বেও এই ঘটনা ঘটায় ব্যাংক কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

এই অভিযোগের জবাবে ম্যানেজার জানান, ওই নারী ৯ জুন ব্যাংকে গেলে নথিপত্র যাচাই করতে একদিন সময় লাগবে বলে জানানো হয়। এই কারণে পরের দিন পুঞ্জিমাতার বাড়িতে নিজেই যাবেন বলে জানান ম্যানেজার।

ব্যাংকের ওই শাখা মাত্র একজন কর্মীকে সামলাতে হয় বলেই এই বিলম্ব। কিন্তু তার অপেক্ষায় না থেকে পরের দিন মাকে নিয়ে ব্যাংকে হাজির হন পুঞ্জিমাতা-বলে জানায় ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আরও পড়ুন...

মানহানি মামলা খালাস পেলেন ৪ সাংবাদিক

Staff correspondent

ঈদের করোনাকাল ও সেকাল

Staff correspondent

বাঘিনীরও রয়েছে মাতৃত্ববোধ

Staff correspondent
bn Bengali
X