29 C
Dhaka
রবিবার, ৫ জুলাই ২০২০, | সময় ১১:৩৮ পূর্বাহ্ণ

৩৫ বিলিয়ন ডলার ছাড়াল বৈদেশিক মুদ্রার রিজার্ভ

অণলাইন ডেস্ক :

চলমান করোনাভাইরাস সংকটের মধ্যেও প্রথমবারের মতো বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৫ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। আজ বুধবার দিনের শুরুতেই বাংলাদেশের রিজার্ভ তিন হাজার ৫০০ কোটি ডলার ছাড়িয়ে যায়।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, মহামারির মধ্যেও প্রবাসীরা দেশে পরিবারের জন্য টাকা পাঠানো অব্যাহত রেখেছেন। তার সঙ্গে কোভিড-১৯ মহামারি মোকাবিলায় আইএমএফের ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি সহায়তার অর্থ যোগ হওয়ায় গত ৩ জুন বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের রিজার্ভ ৩৪ বিলিয়ন ডলার ছাড়ায়। তিন সপ্তাহের ব্যবধানে সেই রিজার্ভ আরও বেড়ে ৩৫ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করল।

এ বিষয়ে অর্থমন্ত্রী মুস্তফা কামাল গণমাধ্যমকে বলেন, ‘করোনাভাইরাসের এই মহাসংকটের সময় আমাদের রিজার্ভ অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে, এটা খুবই ভালো খবর। রিজার্ভের এই উল্লম্ফন আমাদের সাহস জোগাচ্ছে; আমরা সাহসিকতার সঙ্গে কোভিড-১৯ মোকাবিলা করতে পারব বলে আশা করছি।’

বাংলাদেশ ব্যাংকের তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর রিজার্ভ ছিল ৩৩ দশমিক ৬৮ বিলিয়ন ডলার, এটা তখনকার রেকর্ড। এরপর গত আড়াই বছরে রিজার্ভ ৩১ দশমিক ৫০ বিলিয়ন ডলার থেকে ৩৩ দশমিক ৪৬ বিলিয়ন ডলারের মধ্যে ওঠানামা করছিল। আর আজ এসে হলো নতুন রেকর্ড।

প্রসঙ্গত, বিভিন্ন দেশে থাকা প্রায় সোয়া কোটি বাংলাদেশির পাঠানো অর্থ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দেশের জিডিপিতে রেমিটেন্সের অবদান ১২ শতাংশের মতো। মহামারির অনিশ্চয়তা না কাটায় রেমিটেন্সের গতি যেন ধরে রাখা যায়, সেই চেষ্টা করছে সরকার।

আরও পড়ুন...

মিয়ানমার থেকে এল ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ

Staff correspondent

রহস্য মিলল সেই বস্তাভর্তি টাকার

Staff correspondent

কলকাতার কাশ্মীরী শাল বিক্রেতা: ‘ভবিষ্যৎ ভেবে কলিজা কেঁপে উঠছে আমার’

Staff correspondent
bn Bengali
X