30 C
Dhaka
শনিবার, ১১ জুলাই ২০২০, | সময় ৯:৪১ পূর্বাহ্ণ

লা লিগায় ৮১ বছরের রেকর্ড ভাঙলো আর্জেন্টাইন এই কিশোর

খেলাধুলা ডেস্ক :

বয়স মাত্র ১৫ বছর ২১৯ দিন। এত অল্প বয়সে লা লিগার অভিষেক, রীতিমত স্বপ্নের ব্যাপার। সেই স্বপ্নটি যখন বাস্তবে ধরা দেয় কোনো কিশোরের, তখন কেমন লাগার কথা তার? আর্জেন্টাইন কিশোর লুকা রোমেরোর জীবনে সেই ঘটনাই ঘটে গেছে বুধবার রাতে।

রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের মাত্র ৫ মিনিট বাকি থাকতেই পরিবর্তিত ফুটবলার হিসেবে মাঠে নামেন মায়োরকার মিডফিল্ডার রোমেরো। সে সঙ্গে ভেঙে দেন ৮১ বছরের একটি রেকর্ড। আর্জেন্টাইন এই কিশোর হয়ে গেলেন স্প্যানিশ লা লিগার ইতিহাসে অভিষেক হওয়া সবচেয়ে কম বয়সী ফুটবরার।

১৯৩৯ সালে মাত্র ১৫ বছর ২৫৫ দিন বয়সে অভিষেক হয়েছিল ফ্রান্সিসকো বাও রদ্রিগেজের। যাকে সবাই চিনতো স্যানসন নামে। সেল্টা ভিগোর হয়ে অভিষেক হওয়ার পর এতদিন স্প্যানিশ লা লিগায় সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে অভিষিক্ত হওয়ার রেকর্ডটি দখলে রেখেছিলেন স্যানসন। কিন্তু ৮১ বছর পর এসে সেই রেকর্ড ভেঙে দিলেন লুকা রোমেরো।

 

যদিও অভিষেকটা মোটেও স্মরণীয় হয়ে থাকলো না রোমেরোর। কারণ, রিয়াল মাদ্রিদের মাঠে গিয়ে ২-০ ব্যবধানে হেরে আসতে হয়েছে রোমেরোর দল মায়োরকাকে।

গত মাসেই মায়োরকার সিনিয়র দলের সঙ্গে অনুশীলন শুরু করেছিল রোমেরো। এর আগে পুরো মৌসুম সে কাটিয়েছিল ক্লাবটির ইয়থ টিমের সঙ্গে। এমনকি মায়োরকার ‘বি’ দলের হয়েও খেলেনি সে। সরাসরি খেললো সিনিয়র দলের হয়ে।

১৩ জুন অভিষেক হতে পারতো লুকা রোমেরোর। ওইদিন মায়োরকা মাঠে নেমেছিল বার্সেলোনার বিপক্ষে। যদিও ম্যাচটি হেরেছিল তারা। কাগজপত্র ঠিক না থাকার কারণে মাঠে নামা হয়নি সেদিন তার। এরপর ভিয়ারিয়াল এবং লেগানেসের বিপক্ষে দলে থাকলেও মাঠে নামার সুযোগ হয়নি তার।

অবশেষে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের ৫ মিনিট বাকি থাকতে মাঠে নেমে ইতিহাসটা গড়ে ফেললেন লুকা রোমেরো। মায়োরকা কোচ ভিসেন্তে মোরেনো ম্যাচের পর বলেন, ‘সে মাত্র ১৫ বছর বয়সী একটি কিশোর। তবে, সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যপার হচ্ছে, সে এই বয়সেই এ জায়গাটায় খেলার যোগ্যতা রাখে। সে খুব ভালো খেলেছে এবং সে খুব আক্রমণাত্মক। যদি তাকে আমরা গড়ে তুলতে পারি, তাহলে নিশ্চিত সে অনেক দুর এগিয়ে যাবে।’

আরও পড়ুন...

ময়মনসিংহ ডিএফএ চ্যালেঞ্জ  কাপ ফুটবল টুর্নামেন্ট ২০১৯ এর ফাইনাল খেলা অনুষ্ঠিত

Staff correspondent

এ বছর বাংলাদেশ যেসব সিরিজ খেলবে

Staff correspondent

টাইগার্সদের নিয়ে ব্যঙ্গাত্মক ভিডিও বিজ্ঞাপন!

Staff correspondent
bn Bengali
X