28 C
Dhaka
বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০, | সময় ৬:২২ পূর্বাহ্ণ

পানির বাড়তি দাম নিতে ওয়াসার আর কোনো বাধা নেই

অনলাইন প্রতিবেদক :

ওয়াসার পানির বাড়তি দামের ওপর ১০ আগস্ট পর্যন্ত হাইকোর্টের দেয়া নিষেধাজ্ঞার আদেশ ১৬ সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

হাইকের্টের আদেশ স্থগিত চেয়ে ওয়াসার করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার আপিল বিভাগের ভার্চুয়াল চেম্বার আদালতের বিচারপতি মো. নূরুজ্জামান এ আদেশ দেন। ফলে পানির বাড়তি দাম নিতে ওয়াসার আর কোনো বাধা থাকল না বলে জানিয়েছেন আইনজীবীরা।

ওয়াসার পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মাহবুবে আলম। আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী অনীক আর হক। পরে অনীক আর হক বলেন, ওয়াসার পানির ২৫ শতাংশ বাড়তি দাম আদায়ের ওপর হাইকোর্ট ১০ আগস্ট পর্যন্ত যে নিষেধাজ্ঞা দিয়েছিল, সে আদেশ ১৬ সপ্তাহের জন্য স্থগিত করে দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত। ফলে যে বাড়তি দাম গত তিন মাস ধরে আদায় করে আসছিল ওয়াসা সেটিই বহাল থাকল।

এক রিট আবেদনের শুনানি নিয়ে ২২ জুন ওয়াসার পানির বাড়তি দামের ওপর ১০ আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা দেন বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ। ওই আদেশ স্থগিত চেয়ে ওইদিনই আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করে ওয়াসা। ২৩ জুন আপিল বিভাগের চেম্বার আদালত পরবর্তী শুনানির জন্য ৩০ জুন দিন রেখেছিলেন।

এর আগে গত ১ এপ্রিল থেকে কার্যকর হওয়া ২৫ শতাংশ বাড়ানো ওই দামের ওপর নিষেধাজ্ঞা চেয়ে ১৫ জুন এ রিট আবেদন করেন আইনজীবী মো. তানভীর আহমেদ।

আবেদনে স্থানীয় সরকার বিভাগের সচিব, আইন সচিব, ঢাকা ওয়াসা, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

স্থানীয় সরকার বিভাগ থেকে গত ২৬ ফেব্রুয়ারি পানির দাম বাড়িয়ে একটি অফিস আদেশ জারি করা হয়। এতে বলা হয়, আবাসিকে ঢাকা ওয়াসার সরবরাহ করা প্রতি এক হাজার লিটার পানির দাম ১১ টাকা ৫৭ পয়সা থেকে বাড়িয়ে ১৪ টাকা ৪৬ পয়সা করা হয়েছে। এ ছাড়া বাণিজ্যিক সংযোগে প্রতি হাজার লিটার পানির দাম ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে।

আরও পড়ুন...

দেশের ইতিহাসে রেকর্ড-১ হাজার ৪৫০ কেজি ‘বস’ ও ১ হাজার ৩০০ কেজি ওজনের ‘মেসি’

Staff correspondent

হত্যা মামলায় জাল এজাহারে জামিনে মুক্তি, ৫ আসামিকে আত্মসমর্পণের নির্দেশ

Staff correspondent

প্রতিবেশীকে ফাঁসাতে শিশু তুহিন হত্যা: বাবা ও চাচার ফাঁসির আদেশ

Staff correspondent
bn Bengali
X