31 C
Dhaka
রবিবার, ২ আগস্ট ২০২০, | সময় ২:৫৪ অপরাহ্ণ

স্মার্টফোনের ব্যাটারি ঠিক আছে কিনা তা বোঝার উপায়

ছবি : প্রতীকী

স্মার্টফোনের ব্যাটারির আয়ু দ্রুত ফুরায়। বছর পার হতে না হতেই ব্যাটারি শেষ! ফোনের ব্যাটারিতে কোন সমস্যা হয়েছে কি না তা খুঁজে বের করা একটু কঠিন। জেনে নিন আপনার ফোনের ব্যাটারি ভালো আছে নাকি এখনই বদলাতে হবে।

প্রথমে আপনাকে আপনার অ্যাপ্লিকেশন তালিকার দিকে নজর দিতে হবে। কারণ মূলত স্মার্টফোনের ব্যাটারি, ফোনে থাকা অ্যাপ্লিকেশন এবং ডিসপ্লেতে খরচ হয়। যদি আপনার স্মার্টফোনে একসঙ্গে অনেকগুলো অ্যাপ্লিকেশন চলতে থাকে তাহলে ব্যাটারি খুব দ্রুত খরচ হয়। এছাড়াও এতগুলো অ্যাপ্লিকেশন একসাথে চালালে ফোনের হার্ডওয়্যারের সমস্যা হতে পারে। তাই সর্বপ্রথমে আপনার শুধুমাত্র এমন অ্যাপ্লিকেশনকে ফোনে রাখা উচিত যেগুলো আপনার কাজে লাগে সব সময়। এছাড়াও যদি একসঙ্গে অনেকগুলো অ্যাপ্লিকেশন ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে, তাহলে সেগুলোকে বন্ধ করে দিন।

এছাড়াও আরো একটি পদ্ধতি আছে যার মাধ্যমে আপনি ফোনের ব্যাটারি চেক করতে পারবেন। এই পদ্ধতি আপনারা সবাই জানেন না। আপনার স্মার্টফোনে একটি লুকিয়ে থাকা মেনু অপশন রয়েছে। এই মেনু চালু করতে গেলে আপনাকে আপনার ডায়াল প্যাডে ##4636## ডায়াল করতে হবে। তারপর বেসিক ট্রাবলশুটিং করার জন্য একটি মেনু আপনার সামনে খুলে যাবে। এই মেনুতে সম্পূর্ণ চেকিং হয়ে গেলে, ব্যাটারি ইনফো অপশনে গিয়ে আপনারা ব্যাটারির বিষয়ে সমস্ত কিছু জানতে পারবেন।

কীভাবে জেনে নেবেন যে আপনার ফোনের ব্যাটারি ভালো আছে নাকি খারাপ

যদি আপনার ফোনের ব্যাটারির উপর দিকটা সমতল না হয় তাহলে আপনার ব্যাটারি খারাপ অবস্থায় রয়েছে। এছাড়াও নিচের বিষয়গুলোতে মনোযোগ দিলে আপনারা জানতে পারবেন যে আপনার স্মার্ট ফোনের ব্যাটারি ভালো আছে নাকি খারাপ।

সবথেকে সাধারণ সমস্যা হলো, ব্যাটারি তাড়াতাড়ি শেষ হয়ে যাওয়া। যদি আপনার ব্যাটারি সময়ের থেকে আগে শেষ হয়ে যায় তাহলে আপনার ব্যাটারির ক্ষমতা শেষের পথে।

স্মার্টফোন নিজে নিজে সুইচ অফ হয়ে গেলে অথবা রিবুট হয়ে গেলে বুঝবেন আপনার স্মার্টফোনের ব্যাটারি ভালো অবস্থায় নেই।

এবার যদি আপনার স্মার্টফোন চার্জার কানেক্ট করা সত্ত্বেও চার্জ না হয়, তাহলে বুঝবেন হয়তো আপনার ব্যাটারিতে সমস্যা হয়েছে।

অনেক সময় স্মার্টফোন চার্জার ডিটেক্ট করতে পারে না। প্রধানত ব্যাটারির সমস্যার জন্যই এটি হয়ে থাকে।

আপনার ব্যাটারি যদি হঠাৎ করে গরম হয়ে যায় তাহলে আপনার ব্যাটারিতে কোন বড় রকম সমস্যার কারণে হতে পারে।

এবার জেনে নিন কতক্ষণ একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ব্যাটারি চলতে পারে

স্মার্টফোনের ব্যাটারি তার ব্যবহারের পরিমাণের উপর নির্ভর করে। তবে, একটি লিথিয়াম আয়ন ব্যাটারি গড়ে ২ থেকে ৩ বছর ভালোভাবে কাজ করতে পারে।

কীভাবে ব্যাটারি সাশ্রয় করবেন:

সব সময় আপনার ব্যাটারি চার্জ করে রাখুন।

লোকেশন সার্ভিস বন্ধ রাখুন।

মোবাইলে থাকা অ্যাপ্লিকেশনগুলোকে আপডেট করুন।

স্মার্টফোনের ব্রাইটনেস কমিয়ে রাখুন।

থ্রিডি ওয়ালপেপার, লাইভ ওয়ালপেপার এরকম ওয়ালপেপার ব্যবহার করবেন না। অথবা খুব ব্রাইট ওয়ালপেপার ব্যবহার করবেন না। যতটা পারবেন কালো ওয়ালপেপার ব্যবহার করার চেষ্টা করুন। কালো ওয়ালপেপারে ব্যাটারি খরচ অনেকটা কম হয়।

আরও পড়ুন...

বাংলাদেশে প্রতিনিধি নিয়োগ ও কর দেয়ার প্রতিশ্রুতি ফেইসবুকের

Staff correspondent

এ যেন চাঁদের দেশ ঘুরে বেড়ানোর (ভিডিওসহ)

Staff correspondent

ফটোল্যাব ব্যবহারকারীর তথ্য মার্কিন গোয়েন্দা সংস্থায়?

Staff correspondent
bn Bengali
X