28 C
Dhaka
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, | সময় ৫:৫৩ পূর্বাহ্ণ

করোনা নিয়ে মহা সংকটে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক :

বিশ্বে করোনা পরিস্থিতি নিয়ে মহা সংকটে পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) যতগুলো জরুরি অবস্থা ঘোষণা করেছে তার মধ্যে করোনাভাইরাসকেই সবচেয়ে মারাত্মক বলে জানিয়েছেন সংস্থাটির প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস।খবর-বিবিসি।

সস্থাটির প্রধান জানিয়েছেন, সর্বশেষ পরিস্থিতি বিশ্লেষণের জন্য এ সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কমিটির সভা আহ্বান করবেন। সোমবার এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান গেব্রিয়াসুস।

গত দেড় মাসে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা দ্বিগুণ বেড়েছে বলেও জানান সংস্থাটির প্রধান।

করোনাভাইরাসের সংক্রমণ শুরুর আগে ইবোলা সংক্রমণ নিয়ে দুইবার, জিকা, পোলিও এবং সোয়াইন ফ্লু নিয়ে একবার করে মোট পাঁচবার বিশ্বজুড়ে স্বাস্থ্যগত জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও। জানুয়ারি থেকে এ পর্যন্ত সারা পৃথিবীতে এক কোটি ৬০ লাখের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। এখন পর্যন্ত সাড়ে ছয় লাখের বেশি মানুষ মারা গেছেন।

বিশ্ব স্বাস্থ সংস্থার প্রধান বলেন, গত ৩০ জানুয়ারি যখন আমি আন্তর্জাতিক উদ্বেগের জন্য জনস্বাস্থ্যগত জরুরি পরিস্থিতি ঘোষণা করি… তখন চীনের বাইরে আক্রান্তের সংখ্যা ছিল একশ’রও কম আর কোনও মৃত্যুও ছিল না।’ তিনি বলেন, ‘কোভিড-১৯ আমাদের দুনিয়া বদলে দিয়েছে। এটি মানুষ, সম্প্রদায় আর দেশগুলোকে ঐক্যবদ্ধ করেছে আবার তাদের বিচ্ছিন্ন হতেও বাধ্য করেছে।

আরও পড়ুন...

পশ্চিমবঙ্গের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

Staff correspondent

নীরব ঘাতক সেপটিক ট্যাংক : বাঁচার উপায় কী

Staff correspondent

‘আমি ঘুষখোর নই’! তার লেখা নোটিশ ইতিমধ্যে সামাজিকমাধ্যমে ভাইরাল

Staff correspondent
bn Bengali
X