30 C
Dhaka
রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, | সময় ৪:৩০ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ১৫০০ মৃত্যু, আক্রান্ত ৬০ হাজার

অনলাইন প্রতিবেদক :

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না যুক্তরাষ্ট্রে। সবশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে দেড় হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে, যা গত আড়াই মাসে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাত সাড়ে ৮টা পর্যন্ত (বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে ৬টা) ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে ৬০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। আর এই সময়ে মারা গেছেন ১ হাজার ৫৯২ জন মানুষের মৃত্যু হয়েছে। মৃত্যুর এই সংখ্যা গত একদিনের হিসেবে গত আড়াই মাসের মধ্যে সর্বোচ্চ।

এ নিয়ে দেশটিতে করোনায় মোট প্রাণহানির সংখ্যা দেড় লাখ ছুঁই ছুঁই। মৃত্যু ও আক্রান্তের বৈশ্বিক তালিকায় অনেক আগে থেকেই শীর্ষে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত বেড়ে ৪৩ লাখ ৫০ হাজার ছুঁই ছুঁই, যা বিশ্বের মোট আক্রান্তের প্রায় এক-চতুর্থাংশ।

আন্তর্জাতিক উপাত্ত বিশ্লেষক প্রতিষ্ঠান ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, যুক্তরাষ্ট্রে আক্রান্ত-মৃত্যুর সংখ্যাটা আরও বেশি। তাদের হিসেবে আর দুহাজার হলেই দেশটিতে আক্রান্ত ৪৪ লাখে পৌঁছাবে। আর মৃত্যুর সংখ্যা ১ লাখ ৫২ হাজার ছাড়িয়েছে।

আক্রান্ত-মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ব্রাজিল। আক্রান্ত ২৪ লাখ ৮৪ হাজার ছাড়িয়েছে; এর মধ্যে মৃত্যু হয়েছে ৮৮ হাজার ৬০০ মানুষের।

ভারত আক্রান্তের তালিকায় আছে তৃতীয়স্থানে, ১৫ লাখ ৩২ হাজার ছাড়িয়েছে। মৃত্যুর তালিকায় আছে ষষ্ঠস্থানে, ৩৩ হাজার ৪০০ ছাড়িয়েছে।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ১ কোটি ৬৮ লাখ ছাড়িয়েছে। এর মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৩ হাজার মানুষের। সুস্থদের সংখ্যা ১ কোটি ৪ লাখ ৫৬ হাজার ছাড়িয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে বিস্তার ঘটিয়েছে। এটিকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন...

চীনে দ্বিতীয় দফায় করোনার হানা, নতুন আক্রান্ত ৫৭

Staff correspondent

কোভিড-১৯: সাত দিনে গড়ে ১ হাজার মৃত্যু ব্রাজিলে

Staff correspondent

পাকিস্তানের রাজনীতিতে ঝড় তোলা কে এই মার্কিন সুন্দরী ?

Staff correspondent
bn Bengali
X