29 C
Dhaka
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, | সময় ৪:২০ পূর্বাহ্ণ

চিরকালই থাকবে করোনাভাইরাস, দাবি ব্রিটিশ বিশেষজ্ঞের

করোনাভাইরাস রূপ পাল্টে চিরকালই থেকে যেতে পারে বলে ধারণা করছেন ব্রিটিশ সরকারের জরুরি বৈজ্ঞানিক পরামর্শদাতা দলের (সেইজ) বিশেষজ্ঞ মার্ক ওয়ালপোর্ট।

তিনি বলেছেন, মানুষকে নিয়মিত বিরতিতে করোনার টিকা নিতে হতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। খবর দ্য গার্ডিয়ানের।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেবরিয়াসুস আশাপ্রকাশ করেছিলেন, দুই বছরের মধ্যে করোনা মহামারী থেকে মুক্তি মিলতে পারে, যেভাবে ১৯১৮ সালে ছড়িয়ে পড়া স্প্যানিশ ফ্লু থেকে মুক্তি মিলেছিল।

এর পরই ওয়ালপোর্ট বলেন, জনসংখ্যার ঘনত্ব ও ভ্রমণের ফলে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়েছে। ১৯১৮ সালের চেয়ে বর্তমানে পৃথিবীতে জনসংখ্যা অনেক বেশি।’

ওয়ালপোর্ট আরও বলেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণে আনতে হলে বিশ্বব্যাপী টিকা কার্যক্রম প্রয়োজন। তবে করোনা গুটিবসন্ত জাতীয় কোনো রোগ নয় যে, টিকার মাধ্যমেই নির্মূল হয়ে যেতে পারে।

এটি এমন একটি ভাইরাস, যা আমাদের সঙ্গে কোনো না কোনো রূপে চিরকাল থাকবে এবং প্রায় নিয়মিতভাবে টিকা দেয়ার প্রয়োজন হবে। তাই একজন মানুষকে নিয়মিত বিরতিতে বারবার টিকা নিতে হবে।

বৈশ্বিক এ মহামারীতে এ পর্যন্ত মারা গেছে আট লাখ আট হাজার ৭৫০-এর বেশি। এরই মধ্যে বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের প্রায় দুই কোটি ৩৪ লাখ মানুষ।

আরও পড়ুন...

গ্রিসের উত্তরাঞ্চলে ১৯ বাংলাদেশি ও পাকিস্তানি জিম্মি উদ্ধার করেছে পুলিশ

Staff correspondent

ভারতের দিল্লি বিমানবন্দরে মালয়েশিয়ার ৮ নাগরিক আটক

Staff correspondent

দেশ পুড়ছে দাবানলে, প্রধানমন্ত্রী হাওয়াই দ্বীপে

Staff correspondent
bn Bengali
X