31 C
Dhaka
মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, | সময় ৭:০৩ অপরাহ্ণ

হজমশক্তি বাড়ানোর ৫ উপায়

লাইফ স্টাইল ডেস্ক :

একজন মানুষের সুস্থতার জন্য হজমশক্তি বাড়ানো খুবই প্রয়োজন, যা বাধাগ্রস্ত হলে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

জে বি ডায়াগনস্টিক কমপ্লেক্সের (খুলনা) নিউট্রিশনিস্ট অ্যান্ড ডায়েট কনসালট্যান্ট জান্নাত আরা ঊর্মি যুগান্তরকে বলেন, হজম ক্ষমতা ভালো না হলে তা পুরো শরীরকে প্রভাবিত করে। খাবারের সঙ্গে আরেকটি খাবার মিলে শোষণ প্রক্রিয়া সম্পন্ন হয়, যা বাধাগ্রস্ত হলে ওজন লিপিড প্রোফাইল বাড়া, ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়া এবং রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যেতে পারে।

হজমশক্তি বাড়ানো যায় কীভাবে?

একেকজনের হজমশক্তি একেক রকম। অনেক সময় দেখা যায় যে, একই রকম খাবার খেয়েও একজন মোটা হয় আরেকজনের স্বাস্থ্য স্বাভাবিক থাকে।

১. একজন ব্যক্তির কোন খাবার খেলে সমস্যা হচ্ছে, তা আগে খেয়াল করতে হবে। তেলে ভাজা খাবার, দুধ বা দগ্ধজাতীয় খাবার, টক খাবার খেলেও সমস্যা হতে পারে। তাই যেসব খাবার খেলে সমস্যা হয় তা খাওয়া যাবে না। কোন ধরনের খাবার খেলে হজম প্রক্রিয়ায় সমস্যা হয় তা খেয়াল করতে হবে।

২. সব ধরনের ব্যায়াম হজমশক্তি বাড়ায় এমন নয়। যেসব ব্যায়াম শরীরের মাঝের অংশের কর্মকাণ্ড যত ভালো হবে, হজম প্রক্রিয়াও বাড়বে। পুষ্টিবিদরা বলছেন, শরীরের মাঝের অংশে চাপ পড়ে এমন ব্যায়াম হজম প্রক্রিয়াকে সহজতর করে।

৩. হজমশক্তি বাড়াতে খাবার খাওয়ার প্রক্রিয়া জানতে হবে। শাক অবশ্যই তেল দিয়ে রান্না করতে হবে। আবার মাংসজাতীয় কিছু খেলে সঙ্গে লেবু রাখতে হবে। খাওয়া শেষ করে অল্প পরিমাণ লেবু-পানি খেলে সেটি হজমের ক্ষেত্রে খুব ভালো কাজ করে।

৫. রাত জাগলে হজমের সমস্যা হতে পারে। কারণ রাতে অক্সিজেনের পরিমাণ কম থাকে এবং ফুসফুসের বেশিরভাগ অংশ অব্যবহৃত থাকে। যার কারণে পুরোপুরি শ্বাস নেয়া সম্ভব হয় না। এ সময় মানুষের সব ইন্দ্রীয় কাজ করায় শরীরে অক্সিজেনের ঘাটতি তৈরি হয়, যা হজম প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করে।

আরও পড়ুন...

অনলাইনে জিডি করবেন যেভাবে

Staff correspondent

নতুন হেয়ার কালার ‘চকলেট লাইল্যাক’

Staff correspondent

স্বপ্নের কথা যে ৪ ব্যক্তির কাছে বলা যাবে না

Staff correspondent
bn Bengali
X