32 C
Dhaka
শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, | সময় ৪:০৭ অপরাহ্ণ

আজ থেকে গণপরিবহনে আগের ভাড়া

আজ মঙ্গলবার (১ সেপ্টেম্বর) থেকে গণপরিবহনের যত সিট তত আসনে পূর্বের ভাড়ায় যাত্রী পরিবহনের অনুমোদন দিয়েছে সরকার। সাথে বেঁধে দেয়া হয়েছে কিছু শর্তও। তার মধ্যে অন্যতম হলো আসন সংখ্যার অতিরিক্ত কোনো যাত্রী পরিবহন করা যাবে না। গত রবিবার (৩০ আগস্ট) এই নির্দেশনার বিষয়ে জানা যায়, গণপরিবহনের পূর্বের ভাড়ায় ফিরে যেতে শুক্রবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এক জরুরী বিজ্ঞপ্তি দিয়েছে।

গত ২৯ আগস্ট সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সামগ্রিক পরিস্থিতি এবং জনস্বার্থ বিবেচনা করে সরকার মঙ্গলবার (১ সেপ্টেম্বর) থেকে গণপরিবহনে আগের নির্ধারিত ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গণপরিবহনের যাত্রী, চালক, সুপারভাইজার, চালকের সহকারী, টিকিট বিক্রয়কারীসহ সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি মেনে বাস চালাতে হবে। তাদের অবশ্যই মাস্ক পরতে হবে। হাত ধোয়ার জন্য পর্যাপ্ত সাবান পানি অথবা হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। আসন সংখ্যার অতিরিক্ত কোনো যাত্রী পরিবহন করা যাবে না। অর্থাৎ যত সিট তত যাত্রী পরিবহন নীতি কার্যকর হবে। দাঁড়িয়ে যাত্রী পরিবহন করা যাবে না। প্রতিটি ট্রিপের শুরু এবং শেষে যানবাহন জীবাণুমুক্ত করতে হবে।

প্রসঙ্গত, করোনার সংক্রমণের ঝুঁকি এড়াতে ৬০ শতাংশ বাড়তি ভাড়া বাড়িয়ে দুই সিটে একজন যাত্রীকে নেওয়ার অনুমতি দিয়ে গণপরিবহন চালুর অনুমতি দিয়েছিল সরকার। সেই অনুযায়ী গত ১ জুন থেকে বাড়তি ৬০ শতাংশ ভাড়া আদায় করে আসছিল গণপরিবহনগুলো। কিন্তু কিছু দিন ধরে বাস শ্রমিক ও মালিকদের বিরুদ্ধে আসন পূর্ণ করেও বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ ওঠে। এ রকম পরিপ্রেক্ষিতে বাড়তি ভাড়া প্রত্যাহার করে স্বাভাবিক নিয়মে প্রতি সিটে যাত্রী পরিবহনের সিদ্ধান্ত নেয় সরকার।

আরও পড়ুন...

করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর নানা নির্দেশনা

Staff correspondent

ঈদের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

Staff correspondent

বিএসএফ সীমান্তে প্রবেশ করে ‘বাহাদুরি’ দেখিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

Staff correspondent
bn Bengali
X