29 C
Dhaka
বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর ২০২০, | সময় ১০:৩৯ পূর্বাহ্ণ

ঝালকাঠিতে ২০ বছর আগের মৃত ব্যক্তির দেহ ‘অক্ষত’

অনলাইন প্রতিনিধি:

ঝালকাঠি সদর উপজেলাতে প্রায় ২০ বছর আগে দাফন করা এক ব্যক্তির মরদেহ অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে। মরদেহ এবং কাফনের কাপড়ও অক্ষত ছিল। জানা যায়, সদর উপজেলার গাবখান ধানসিঁড়ি ইউনিয়নের চরকাঠি গ্রামে মো. মুজাফফর আলী হাওলাদার (৭৫) নামে এক মুসলিম ২০ বছর আগে মৃত্যুবরণ করেন। দীর্ঘ ২০ বছর পরে নদী ভাঙনে আশপাশের এলাকা বিলীন হয়ে গেলেও মৃত মো. মুজাফফর আলীর দাফনের স্থানটি কবরসহ পানির মধ্যে বিলীন হতে থাকে।

এ অবস্থায় তার স্বজনরা কবরটি অন্য স্থানে নেয়ার জন্য খনন করলে কাফনের কাপড় ও দেহ অক্ষত অবস্থায় উদ্ধার হয়। এ ঘটনার পর এলাকাজুড়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে। গতকাল মঙ্গলবার (১ আগস্ট) সকালে এখবর ছড়িয়ে পরলে মরদেহটি এক পলক দেখার জন্য হাজারো মানুষের ঢল নামে।

স্থানীয় ও স্বজনরা জানান, ঝালকাঠি সদর উপজেলার চরকাঠি গ্রামের বাসিন্দা মো. মুজাফফর আলী হাওলাদার নামে এ ক্ষুদ্র ব্যবসায়ী ২০০০ সালে বার্ধক্য জনিত কারণে ৭৫ বছর বয়সে মারা যান। মৃত্যুর পর পরিবারের সদস্যরা তাকে পারিবারিক কবরস্থানে দাফন করলেও নদী ভাঙনের কারণে পরিবারের সদস্যরা বৈদারাপুর গ্রামে নতুন বসত বাড়ি স্থাপন করে বসবাস শুরু করে।

সুগন্ধা-বীষখালী নদীর মোহনায় চরকাঠি গ্রামটি নদী ভাঙনে ক্রমেই নদীগর্ভে বিলীন হতে থাকে। গত কয়েক দিনে এ কবরের আশপাশের এলাকা নদী গর্ভে বিলীন হলেও মৃত মুজাফফর আলী হাওলাদারের কবরটি অক্ষত অবস্থায় পানির মধ্যে দাঁড়িয়ে থাকায় মঙ্গলবার সকালে স্বজনরা তার কবরটি স্থানান্তরের উদ্যোগ নেয়। এসময় মুজাফফর আলী হাওলাদারের কবর খুঁড়লে তার মৃত দেহসহ দাফনের কাপড় পর্যন্ত অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়।

পরে স্বজনরা তার মৃতদেহ উদ্ধার করে বাড়িতে নিয়ে আসলে এ সংবাদ চারিদিকে ছড়িয়ে পড়ে। মরদেহ কিছুটি শুকিয়ে গেলেও কোন প্রকার পচন ধরেনি বা কোন দুর্গন্ধ বের হয়নি। গাবখান ধানসিঁড়ি ইউনিয়নের চেয়ারম্যান মো. জাকির হোসাইন বলেন, সকালে এ খবর পেয়ে আমি ঘটনাস্থলে আসি। মো. মুজাফফর আলী হাওলাদার একজন ব্যবসায়ী ছিলেন। তার কবরটি নদীতে বিলীন হয়ে যাচ্ছিল।

পরিবারের লোকজন কবরটি সরিয়ে নিয়ে যাবার জন্য মাটি খুরতে গেলে অক্ষত দেহ দেখতে পায়। এটি অলৌকিক ঘটনা ছড়িয়ে পড়লে ওই বাড়িতে লোকজন ভিড় জমায়। পরে আসরবাদ পুনরায় নামাজে জানাজা শেষে পারিবারিক নতুন কবর স্থানে ধর্মীয় রীতি অনুযায়ী তাকে দাফন করে।

আরও পড়ুন...

সিরাজগঞ্জের তাড়াশে  কৃষকদের কম্বাইন হারভেস্টার মেশিন হস্তান্তর

Staff correspondent

ব্রিজ ভেঙে ব্যাটারিচালিত অটোরিকশা নদীতে পড়ে, ৬ জন নিখোঁজ

Staff correspondent

নড়াইলে পুলিশদের মাসিক কল্যাণ সভায় এসপি জসিম উদ্দিন ভাল কাজে পুরস্কার খারাপ কাজে তিরস্কার

Staff correspondent
bn Bengali
X