29 C
Dhaka
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, | সময় ১২:৫৫ পূর্বাহ্ণ

কংগ্রেসকে ঢেলে সাজালেন সোনিয়া গান্ধী।

কংগ্রেসের পুনরুজ্জীবনের চেষ্টায় শুক্রবার সর্বভারতীয় সংগঠনে বড় ধরনের রদবদল করেছেন দলটির সভানেত্রী সোনিয়া গান্ধী। এনডিটিভি ও ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন থেকে জানা গেছে, নতুন কেন্দ্রীয় কমিটিতে একদিকে নবীনদেরকে প্রাধান্য দেওয়া হয়েছে। পাশাপাশি বিদ্রোহীদের দেওয়া হয়েছে কঠোর বার্তা। এছাড়া দল পরিচালনার কাজে সোনিয়াকে সহযোগিতা করার জন্য ছয় সদস্যের একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। কমিটির সবাই রাহুল-ঘনিষ্ঠ।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণ সম্পাদক পদে বৃদ্ধতন্ত্রের ভার কমানো হয়েছে। গুলাম নবি আজাদ, মল্লিকার্জুন খার্গে, অম্বিকা সোনি, মতিলাল ভোরা, লুইজিনো ফালেরিওর মতো বর্ষীয়ান নেতাদের সরিয়ে নবীনদের জায়গা দিয়েছেন কংগ্রেস সভানেত্রী। সংগঠনকে পোক্ত করতে বিভিন্ন রাজ্যের দায়িত্বে নতুন এআইসিসি-র সাধারণ সম্পাদক নিয়োগ করেছেন সোনিয়া।

এনডিটিভি বলছে, পদ পরিবর্তনে যাদের দায়িত্ব বেড়েছে তারা রাহুল গান্ধীর আস্থাভাজন হিসেবে পরিচিত। ঢেলে সাজানো প্রক্রিয়ায় ‘টিম রাহুল’ প্রাধান্য দিয়ে দলের ভবিষ্যত নেতৃত্ব সম্পর্কে স্পষ্ট বার্তা দিলেন সোনিয়া গান্ধি।

সম্প্রতি কংগ্রেসের দুরাবস্থা নিয়ে ক্ষোভ জানিয়ে সভাপতি সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন ২৩ জন বিক্ষুব্ধ কংগ্রেস নেতা। শুক্রবার (১১ সেপ্টেম্বর) রাতে কংগ্রেসের কেন্দ্রীয় কমিটির রদবদল সংক্রান্ত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ২৩ চিঠি প্রেরকের মধ্যে অন্যতম মতিলাল ভরা, আম্বিকা সনি ও মালিকার্জুন খারজে সাধারণ সম্পাদক প্যানেল থেকে বাদ পড়েছেন।

বিক্ষুব্ধ চিঠি প্রেরকদের মধ্যে ছিলেন সাধারণ সম্পাদক গোলাম নবী আজাদ। হরিয়ানার দায়িত্বে থাকা আজাদের পদে এবার স্থান করে নিয়েছেন বিবেক বনসাল। তবে কংগ্রেস কার্যনির্বাহী পরিষদের সদস্য পদে স্থান হয়েছে গোলাম নবী আজাদের।

অবশ্য, ২৩ বিক্ষুব্ধের মধ্যে থাকা আরেক নেতা জিতিন প্রসাদের উন্নতি হয়েছে। কংগ্রেস কার্যনির্বাহী পরিষদের স্থায়ী সদস্য করা হয়েছে তাকে। একইসাথে পশ্চিমবঙ্গ ও আন্দামান নিকোবরে দলের পর্যবেক্ষকের দায়িত্ব পেয়েছেন তিনি।

আগামী সম্মেলনের আগে সভাপতি সোনিয়া গান্ধীকে পরামর্শ দিতে গঠন করা হয়েছে ৬ সদস্যের একটি উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি। এতে স্থান পেয়েছেন একে অ্যান্টনি, আহমেদ প্যাটেল, আম্বিকা সোনি, মুকুল ওয়াসনিক, কেসি বেনুগোপাল ও রণদীপ সুরজেওয়ালার। এরা সবাই সোনিয়া কিংবা রাহুলের ঘনিষ্ঠ।

আরও পড়ুন...

১০ বছর ধরে চুটিয়ে প্রেম, মাত্র ৮ মাসের মধ্যে ভেঙে গেল বিয়ে

Staff correspondent

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৯৪৯ জন

Staff correspondent

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৩০ লাখের পথে

Al Mamun Sun
bn Bengali
X