29 C
Dhaka
বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, | সময় ৯:৪২ পূর্বাহ্ণ

আবারও শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌ-রুটে ফেরি চলাচল শুরু

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশপথ বলে পরিচিত শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌ-রুটে আবারও ফেরি চলাচল শুরু হয়েছে। নাব্য সংকটের কারণে টানা ৮ দিন বন্ধ থাকার পর গত শুক্রবার বিকাল পৌনে ৫টায় ২ ঘণ্টার জন্য ফেরি চলাচল করলেও তা আবার বন্ধ হয়ে যায়।

এরপর গত রোববার সাড়ে ৯টায় ঘোষণা দিয়েই বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য এ নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ করে দেয়।

ফেরি বন্ধের ২ দিনের মাথায় মঙ্গলবার সোয়া ৯টায় নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন চৌধুরী, অতিরিক্ত সচিব অনলচন্দ্র রায় ও বিআইডব্লিউটিএর চেয়ারম্যান গোলাম সাদেক ও টিসির চেয়ারম্যান খাজা গিয়াস, ড্রেজিং বিভাগের প্রধান প্রকৌশলী আব্দুল মতিনসহ সংশ্লিষ্টরা নৌ-রুটের ড্রেজিং কার্যক্রম পরিদর্শন শেষে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন চৌধুরী সাংবাদিকদের বলেন, আপাতত ২৮ কিলোমিটার পথ পালের চরের চ্যানেল দিয়ে ফেরি চলাচল করবে।

তবে আমরা চেষ্টা করছি লৌহজং টানিং দিয়ে ফেরি চালানো যায় কিনা। তবে আশা করছি আগামীকাল থেকে এ চ্যানেলটি দিয়ে ফেরি চলাচল শুরু করতে পারব। এছাড়াও বিকল্প পথ হাজরা চ্যানেল চালু করারও পরিকল্পনা আছে, তবে এটি অনেক সময় লাগবে।
তবে জরুরি পরিষেবার গাড়িগুলোকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট ব্যবহার করার জন্য তিনি অনুরোধ করেন।

এদিকে নৌসচিবের ঘোষণার মাত্র ১ ঘণ্টা পরই শিমুলিয়া ঘাট থেকে ক্যামিলিয়া নামরে একটি কেটাইপ ফেরি পালের চরের চ্যানেল দিয়ে কাঁঠালবাড়ীর উদ্দেশে ছেড়ে যায়; তবে এটি পৌঁছাতে প্রায় ৫ থেকে ৬ ঘণ্টা সময় লাগবে বলে ফেরি চালকরা জানান। আর এটি কাঁঠালবাড়ী পৌঁছলে ছোট ও অন্যান্য ফেরিগুলো চালু হবে বলে জানা যায়।

এদিকে শিমুলিয়া ঘাটে দীর্ঘদিন ধরে আটকে থাকা পরিবহন চালক, শ্রমিক ও যাত্রীরা পড়েছেন চরম দুভোর্গ ও ভোগান্তিতে। কবেনাগাদ এ ভোগান্তি শেষ হবে এর উত্তর জানা নেই কারও। তবে লঞ্চ ও সি-বোট চলাচল স্বাভাবিক রয়েছে এ নৌরুটে।

আরও পড়ুন...

নিয়ামতপুরে মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত।।

Al Mamun Sun

ইসলামপুরে বিদেশ ফেরত ৪৪ জন হোম কোয়ারেন্টাইনে

Staff correspondent

সাতক্ষীরায় ছোট ভাইয়ের লাঠির আঘাতে বড় ভাইয়ের মৃত্যু

Staff correspondent
bn Bengali
X