29 C
Dhaka
শনিবার, ৩১ অক্টোবর ২০২০, | সময় ১:২০ অপরাহ্ণ

ইউনিয়ন পরিষদের ব্যবস্থাপনায় শার্শায় আর্সেনিক মুক্ত পানি পাচ্ছে ২ হাজার পরিবার

মো: জসীম উদ্দীন,বেনাপোল। :

যশোরের শার্শা উপজেলা সদর ইউনিয়নের আর্সেনিক মুক্ত বিশুদ্ধ সাপ্লাই পানির সুফলতা পেতে শুরু করেছে সাধারন মানুষ। পল্লীতে শহরের ছোয়ায় গড়ে উঠা শার্শা সদর ইউনিয়ন পরিষদের ব্যবস্থাপনায় আর্সেনিক মুক্ত পানির প্লান্ট থেকে ২ হাজার পরিবারের বাড়িতে পাইপ লাইনের মাধ্যমে পৌঁছে যাচ্ছে এই পানি। সকাল ৭ টায় ও দুপুর ২ টায় দিনে ২বার পানি সরবরাহ করা হয়।
জানাগেছে, গত বছরের মার্চ মাস থেকে এর যাত্রা শুরু। শার্শা উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ব্যবস্থাপনায় ৪ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি তৈরি করা হয়।এক লাখ লিটার ধারণক্ষমতা সম্পন ট্রাংকটিতে গভীর নলকুপের মাধ্যমে পানি তোলা হয়।এই পানি আর্সেনিক ও আয়রন মুক্ত। ইউনিয়ন পরিষদের ব্যবস্থাপনায় প্রতিটি পরিবারকে মাসিক ১৫০ ও ১৯০ টাকার বিনিময়ে পানি সরবরাহ করা হয়ে থাকে।এই টাকা দিয়েই তদারককারিদের বেতনভাতাসহ সকল খরচ বহন করা হয়।
যাদবপুর গ্রামের জাহাঙ্গীর তরফদার বলেন,এই এলাকার মানুষের সুপেয় নিরাপদ পানির খুব অভাব ছিল।এখন আমরা খুব ভাল আছি।আর্সেনিক ও আয়রন মুক্ত পানি পাচ্ছি।মফস্বলে থেকেও শহরের স্বাদ পাচ্ছি।
শার্শা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহারব হোসেন বলেন, এটা আর্সেনিক দূষিত এলাকা হওয়ায় সাধারন মানুষ যাতে বিশুদ্ধ পানি পেতে পারে সেজন্যই সরকারিভাবে এই প্রকল্পটি গ্রহন করা হয়।বিভাগীয় শহর কিম্বা মহানগরীর মানুষের কাছে সাপ্লাই পানি সম্পর্কে একটা ধারনা থাকলেও মফস্বল এলাকায় এই ধারনা না থাকায় প্রকল্পের প্রথম পর্যায়ে কিছুটা অসুবিধা হলেও এখন মানুষ সচেতন হয়েছে। সুফল পেতে শুরু করেছে।চাহিদাও বেড়েছে। শার্শা সদর ইউনিয়নের মোট জনসংখ্য ৩৮হাজার সাপ্লাই পানি ছাড়াও অন্যান্য এলাকায় বিশুদ্ধ আর্সেনিক ও আয়রন মুক্ত পানির ব্যবস্থা করতে ২০০টি আর্সেনিক মুক্ত গভীর নলকূপ বসানো হয়েছে বলে তিনি জানান।এর বাইরে ইউনিয়নের ৫৫টি মসজিদ ও প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেও বিশুদ্ধ পানির জন্য আর্সেনিক মুক্ত গভীর নলকূপের ব্যবস্থা রয়েছে।
শার্শা উপজেলা নির্বাহী আফিসার পুলক কুমার মন্ডল শার্শা ইউনিয়ন পরিষদের এই উদ্দ্যেগকে স্বাগত জানিয়ে বলেন,উপজেলার প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যানরা যদি ইউনিয়ন বাশির জন্য আর্সেনিক মুক্ত পানি সরবরাহ করতে চায় তাহলে উপজেলা প্রসাশন থেকে সর্বাত্তক সহযোগিতা করা হবে। তারিখ-১৭.০৯.২০২০

আরও পড়ুন...

নড়াইলের মধুমতী নদীর বদলে যাচ্ছে গতিপথ!! 

Staff correspondent

কালিগঞ্জে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

Staff correspondent

সন্দ্বীপে ১৫ কোটি টাকার জেটি প্রকল্পের কাজে এক বছরেও কয়েকটি ব্লক ছাড়া দৃশ্যমান কিছু চোখে পড়ছেনা।

Al Mamun Sun
bn Bengali
X