31 C
Dhaka
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, | সময় ৬:২১ অপরাহ্ণ

অরুণাচল থেকেই ‘এক বাংলাদেশ’ সমান জায়গা চায় চীন

বাংলাদেশের মোট আয়তন ১ লক্ষ ৪৭ হাজার বর্গ কিলোমিটার। ৯০ হাজার বর্গ কিলোমিটার খুব কম নয়। ভারতের অরুণাচল থেকে ৯০ হাজার ব.কি.মি. নিজেদের দাবি করেছে চীন। এমনটিই জানিয়েছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

চীনের সঙ্গে ভারতের সীমান্ত নিয়ে দুই দেশের মাঝে উত্তেজনার পারদ চড়ছে। তবে সমস্যা মেটার কোনও সম্ভাবনাই এই মুহূর্তে দেখা যাচ্ছে না। রাজ্যসভায় ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-জানান অরুণাচল প্রদেশের প্রায় ৯০,০০০ বর্গ কিলোমিটার এলাকা নিজেদের বলে দাবি করেছে চীন।

রাজনাথ আরও বলেন, কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে অন্তত ৩৮,০০০ বর্গ কিমি এলাকা বেআইনি ভাবে দখল করে রেখেছে চীন। ভারতীয় সেনার টহলদারি আটকানোর জন্য চিনা বাহিনীর চেষ্টাই লাদাখে সংঘাতের কারণ বলে উল্লেখ করেন তিনি।

চীন মুখে যা বলে এবং কাজে যা করে তার মধ্যে পার্থক্য রয়েছে বলে উল্লেখ করেন রাজনাথ সিং। এর আগে সংসদে লাদাখ প্রসঙ্গে বিবৃতি দিয়ে ভারতীয় এ মন্ত্রী বলেন, লাদাখের ৩৮,০০০ বর্গ কিলোমিটার এলাকা দখল করে রয়েছে চিন। ১৯৬৩ সালের চিন-পাকিস্তান সীমান্ত চুক্তিতে পাকিস্তান বেআইনি ভাবে পাক অধিকৃত কাশ্মীরের ৫,১৮০ বর্গকিলোমিটার ভারতীয় ভূখণ্ড চিনের হাতে তুলে দিয়েছে। তার পরও অরুণাচল প্রদেশে ৯০,০০০ বর্গকিলোমিটার এলাকাকে নিজের বলে দাবি করছে বেইজিং!

আরও পড়ুন...

করোনা মোকাবেলায় ‘দারুণ’ কাজ করছে শহীদ আফ্রিদি ফাউন্ডেশন

Staff correspondent

করোনায় জাতিসংঘের ২ শান্তিরক্ষী সদস্যের মৃত্যু

Staff correspondent

উত্তপ্ত কাশ্মীরের গান্ডেরবাল সেনা-জঙ্গি গুলির লড়াই, ২ জঙ্গি নিহত

Staff correspondent
bn Bengali
X