30 C
Dhaka
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, | সময় ১১:৩২ অপরাহ্ণ

৭ মাস পর কাল থেকে মক্কা-মদিনায় ওমরা

পবিত্র ওমরা পালনের জন্য থেকে মক্কা এবং মদীনার পবিত্র স্থানগুলো উন্মুক্ত করে দিচ্ছে সৌদিআরব। করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর আগামীকাল রোববার থেকে প্রথম ধাপে শুরু হতে যাচ্ছে ওমরাহ পালন। মাত্র তিন ঘণ্টায় ওমরা পালনের সময়সীমা বেধে দেওয়া হয়েছে। আই’তামারনা অ্যাপসের মাধ্যমে সময়টুকু পর্যবেক্ষণ করা হবে।

সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজের খবরে বলা হয়, দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর খুলে দেওয়া হচ্ছে মক্কা-মদীনা। তিন ধাপে ওমরাহ পালনের সুযোগ পাবেন মুত্তাকীরা।

প্রথম ধাপের ওমরাহ পালনে শুধুমাত্র সৌদির নাগরিক ও দেশটিতে বসবাসরত বিদেশি নাগরিকরা সুযোগ পাবেন। এক হাজার ওমরাহ পালনকারীর সমন্বয়ে একেকটি দল গঠন করা হবে। এ সময় প্রতিদিন ছয় হাজার মানুষ ওমরা পালনের সুযোগ পাবেন। প্রতিটি দল ওমরাহ পালনের জন্য তিন ঘণ্টা করে সময় পাবেন।

দ্বিতীয় স্তরে ওমরাহ পালন শুরু হবে আগামী ১৮ অক্টোবর থেকে। প্রতিদিন ওমরা পালনকারীর সংখ্যা ১৫ হাজারে বাড়ানো হবে এবং সর্বোচ্চ ৪০ হাজার মানুষকে কাবা শরীফে নামাজ আদায় করতে দেওয়া হবে।

এরপরে ১ নভেম্বর থেকে বিদেশি নাগরিকদের ওমরা পালনের সুযোগ দেওয়া হবে। এ সময় থেকে প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরা পালন করতে পারবেন এবং মসজিদের ভিতরে ৬০ হাজার মানুষকে নামাজ পড়ার অনুমতি দেওয়া হবে।

সৌদি আরবের হজ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন রাষ্ট্রীয় টেলিভিশনে জানিয়েছেন, প্রথম পর্যায়ে খুবই সতর্কতার সাথে এবং সুনির্দিষ্ট সময়ের ভেতরে ওমরা পালন করা হবে। তিনি জানান, ওমরা পালনকারীদেরকে কয়েকটি গ্রুপে বিভক্ত করা হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করা হবে। সামাজিক দূরত্ব বজায় রেখেই ওমরা পালনকারীদেরকে পবিত্র কাবা তাওয়াফ করতে হবে।

আরও পড়ুন...

বলিউড অভিনেত্রী বিদ্যা সিনহা আর নেই।

Staff correspondent

বিমানে আগুন ১৯৬ যাত্রীসহ

Staff correspondent

পদত্যাগ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির

Staff correspondent
bn Bengali
X