29 C
Dhaka
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, | সময় ১:২৭ অপরাহ্ণ

শিক্ষকদের ইচ্ছা না থাকায় বশেমুরবিপ্রবি তে নেই টিচার্স প্রোফাইল!

সজিব,বশেমুরবিপ্রবিঃ

বশেমুরবিপ্রবির অফিসিয়াল ওয়েবসাইটে নেই টিচার্স প্রোফাইল।অথচ ওয়েবসাইটে প্রোফাইল খোলার সুযোগ আছে।কিন্তু টিচার্সদের স্বদিচ্ছা না থাকায় প্রোফাইল নেই।
টিচার্স প্রোফাইল না থাকায় শিক্ষার্থীরা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন ও ভোগান্তির স্বীকার হচ্ছেন।বিভিন্ন তথ্য উপাত্ত,গবেষণা,শিক্ষকদের মোবাইল নাম্বার,বিস্তারিত তথ্য,ইমেইল,রিসার্চ তথ্য সহজে পাচ্ছেন পাচ্ছেন না।এছাড়াও লেকচার সীট,পিডিএফ পেতে সমস্যার সম্মুখীন হচ্ছেন।
এবিষয়ে,রোবোটিকস এন্ড রিসার্চ ক্লাবের সহসভাপতি ফাহমিদা বৃষ্টি বলেন,আমরা যখন কোনো বিষয় নিয়ে গবেষণা করতে চাই তখন আমরা বুঝতে পারি পারি না যে কোন টপিকটা নিয়ে কাজ করা উচিত।ইন্টারনেটে খুঁজলে অনেক টপিক পাওয়া যায় কিন্তু সেই টপিকের গাইডলাইন হিসেবে তো কাউকে দরকার,সেইজন্য যদি স্যারদের প্রোফাইল থাকে তাহলে আমরা সেখান থেকে টপিকগুলো পড়ে স্যারদের সাথে আলোচনা করার সুযোগ আছে।আমরা তাদের টপিক দেখে ভালো আইডিয়া নিতে পারি।যদি স্যারদের কোনো প্রোফাইল না থাকে তাহলে আসলে স্যারদের সাথে ওইভাবে আলোচনা করা যায় না।তাই আমি মনে করি শিক্ষকদের টিচার্স প্রোফাইল দরকার।
টিচার্স প্রোফাইল নিয়ে ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র কৌশিক রায় বলেন,টিচার্স প্রোফাইল না থাকার জন্য যে সমস্যায় ছাত্রছাত্রীরা সমস্যার সম্মুখীন হচ্ছেন তা রিসার্চ নিয়ে।কোন শিক্ষক কোন টপিক নিয়ে আলোচনা করছেন তা শিক্ষার্থীরা জানতে পারলে তাদের রিসার্চে আগ্রহ বাড়বে,পছন্দের টপিক যে শিক্ষকের সাথে মিলে যাবে শিক্ষার্থীরা সহজে উক্ত স্যারের সাথে আলোচনা করে রিসার্চ শুরু করতে পারবে।তাই আমি মনে করি শিক্ষকদের টিচার্স প্রোফাইল থাকা অত্যন্ত জরুরি।
টিচার্স প্রোফাইল না থাকা বিষয়ে আইসিটি সেলের প্রধান প্রোগ্রামার বি.এম রফিকুল ইসলাম বলেন,শিক্ষকদের কাছে আইসিটি সেল তথ্য জানতে চাইলে তারা ব্যক্তিগত তথ্য দিতে রাজি না থাকায় টিচার্স প্রোফাইল তৈরি করা সম্ভব হয়নি।তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন উদ্যোগ নিলে এবং শিক্ষকরা তথ্য দিয়ে সহোযোগিতা করলে আমরা টিচার্স প্রোফাইল তৈরি করতে পারবো।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এখন প্রানের দাবি শিক্ষা গ্রহণে অগ্রগতির জন্য যেন বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে টিচার্স প্রোফাইল সংযুক্ত করা হয়।

আরও পড়ুন...

রাবিতে শেষ হলো সায়েন্স ক্লাবের বই মেলা

Staff correspondent

ঢাবি ছাত্রদলের ৯১ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা

Staff correspondent

নানা আয়োজনের মধ্য দিয়ে নোবিপ্রবিতে মহান বিজয় দিবস ২০১৯ পালিত 

Staff correspondent
bn Bengali
X