28 C
Dhaka
শনিবার, ২৪ অক্টোবর ২০২০, | সময় ৯:৫৯ অপরাহ্ণ

ওয়ানডে টুর্নামেন্টের সূচি প্রকাশ, দেখে নিন কোন দলে কারা

প্রতিযোগিতামূলক ম্যাচের আয়োজন করেছে বিসিবি। তিন দলের অংশগ্রহণে আগামী ১১ অক্টোবর থেকে মাঠে গড়াবে ৫০ ওভারের এই টুর্নামেন্ট। এতে অংশ নেবে মাহমুদউল্লাহ একাদশ, নাজমুল হোসেন শান্ত একাদশ ও তামিম ইকবাল একাদশ। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনাল। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে ঢাকার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।

শ্রীলঙ্কা সফর সামনে রেখে দলগত অনুশীলন শুরু করেছিল বাংলাদেশ। তবে কোয়ারেন্টিন ঝামেলায় টাইগারদের লঙ্কা সফর পিছিয়ে গেলেও অনুশীলন কার্যক্রম চলবে বলে জানিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ইতিমধ্যে দুই দলে ভাগ হয়ে নিজেদের মধ্যে দুটি দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলেছেন স্কিল ট্রেনিংয়ে ডাক পাওয়া খেলোয়াড়রা। এবার আরও অনেক বেশি খেলোয়াড়কে যুক্ত করে তিন দলের ওয়ানডে টুর্নামেন্ট আয়োজন করেছে বিসিবি। করোনাভাইরাস ঝুঁকি এড়াতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে।

খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, ম্যাচ অফিশিয়াল ছাড়াও টুর্নামেন্টের সঙ্গে যুক্ত সবাই জৈব সুরক্ষা বলয়ে থাকবেন। তিন দলে রাখা হয়েছে জাতীয় দল, হাই পারফরম্যান্স ও ২০২০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলে থাকা খেলোয়াড়দের। গতকাল বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘আমরা আবার ক্রিকেট চালু করতে যাচ্ছি। ইতিমধ্যে তারা কয়েকটা প্রস্তুতি ম্যাচ খেলেছে। এখন ১১ তারিখ থেকে একটা টুর্নামেন্ট চালু করতে যাচ্ছি। তিনটা দল করছি আমরা। এটা ওয়ানডে টুর্নামেন্ট হবে এবং এই তিনটাতে যতজন ক্রিকেটার সম্ভব আমরা অন্তর্ভুক্ত করতে পারি। শর্ত হবে প্রতি দলে ১৫ জন করে ক্রিকেটার থাকবে তাদের অন্তত দুটো করে ম্যাচ খেলার সুযোগ পেতে হবে। এ রকম কিছু শর্ত দিয়ে আমরা দল করেছি।’

মোটামুটি সুন্দর দল হয়েছে বলে আমাদের ধারণা, যেটা আজ চূড়ান্ত হলো। এই তিনটা দল নিয়ে আমরা একটা টুর্নামেন্ট করছি এবং ফাইনালটা টিভিতে দেখানোর চিন্তাভাবনা করছি যাতে লাইভ টেলিকাস্ট হয়। এর আগের প্রত্যেকটা ম্যাচই লাইভ স্ট্রিমিং হবে এবং রেডিওসহ অন্যান্য মাধ্যমেও এটা আমরা করতে যাচ্ছি। এখানে তামিম একটা দলকে নেতৃত্ব দিচ্ছে, মুশফিক একটা দলে আছে কিন্তু সে নেতৃত্ব দেবে না। ওই দলের নেতৃত্ব দেবে শান্ত। আরেকটাতে মাহমুদউল্লাহ আছে ওটায় সে নেতৃতে দেবে। মুশফিক নাকি নেতৃত্ব দিতে ইচ্ছুক না, আজকে সে এটা নিশ্চিত করেছে। না হয় ওর নামও ছিল। এ তিনজন, এদের ভাগ করে আমরা দল করেছি।’

মাহমুদউল্লাহ একাদশ : মাহমুদউল্লাহ (অধিনায়ক), নাইম শেখ, লিটন দাস, মুমিনুল হক, মাহমুদুল হাসান, নুরুল হাসান, সাব্বির রহমান, ইমরুল কায়েস, হাসান মাহমুদ, ইবাদত হোসেন, রুবেল হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, রাকিবুল হাসান, আমিনুল বিপ্লব। স্ট্যান্ডবাই: আবু হায়দার রনি, সানজামুল ইসলাম, হাসান মুরাদ।

নাজমুল একাদশ : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সৌম্য সরকার, সাইফ হাসান, আফিফ হোসেন, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, ইরফান শুক্কুর, পারভেজ হোসেন ইমন, তাসকিন আহমেদ, আল-আমিন, আবু জায়েদ, মুকিদুল ইসলাম, নাইম হাসান, নাসুম আহমেদ, রিশাদ হোসেন। স্ট্যান্ডবাই : সুমন খান, সাদমান ইসলাম, তানভীর ইসলাম।

তামিম একাদশ : তামিম ইকবাল (অধিনায়ক), তানজিদ হাসান, মোসাদ্দেক হোসেন, মিঠুন, শাহাদত হোসেন দিপু, ইয়াসির আলী, আকবর আলী, এনামুল হক বিজয়, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, মিনহাজুল আবেদীন আফ্রিদি। স্ট্যান্ডবাই : শফিউল ইসলাম, মাহিদুল অঙ্কন, মেহেদী হাসান রানা।

টুর্নামেন্টের সূচি

১১ অক্টোবর মাহমুদউল্লাহ-নাজমুল মিরপুর
১৩ অক্টোবর মাহমুদউল্লাহ-তামিম মিরপুর
১৫ অক্টোবর নাজমুল-তামিম মিরপুর
১৭ অক্টোবর মাহমুদউল্লাহ-নাজমুল মিরপুর
১৯ অক্টোবর মাহমুদউল্লাহ-তামিম মিরপুর
২১ অক্টোবর নাজমুল-তামিম মিরপুর
২৩ অক্টোবর ফাইনাল মিরপুর
* ম্যাচ শুরু দুপুর ১.৩০ মিনিট

আরও পড়ুন...

বিপিএল ফাইনালের টিকিটের দাম বাড়ল

Staff correspondent

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচে ‘দর্শক’ মাত্র একজন

Staff correspondent

টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন কেড়ে নিতে পারে আইসিসি, বিসিসিআই-কে কড়া ইমেল

Staff correspondent
bn Bengali
X