25 C
Dhaka
শনিবার, ২৪ অক্টোবর ২০২০, | সময় ৮:৪৬ পূর্বাহ্ণ

ভোলা দুলার হাটের সাবেক ওসি মিজানুর রহমান পাটওয়ারী এক নক্ষত্রের নাম।


এ,কে এম গিয়াসউদ্দিন [ভোলা]ঃ

ভোলা চরফ্যাশন উপজেলার নবগঠিত থানায় ওসি মিজানুর রহমান পাটওয়ারী এক নক্ষত্রের নাম।
২০১৭ সালের ২৪ নভেম্বর ঢাকায় মন্ত্রী পরিষদ বিভাগ প্রশাসনিক পুর্ণবিনাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি( নিকার) সভায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে চরফ্যাশনে অনুমোদিত দুলার হাট থানা নামকরন করা হয়।
 প্রথম অফিসার ইনচার্জ(ওসি) হিসাবে জরাজীর্ণ অগোছালো ইয়াবা,গাজা, বাল্যবিবাহ,ভুমি দস্যু,জলদস্যু,ইভটিজার, চুরি, ডাকাতি ও ব্যাভিচারে নিমজ্জিত চরফ্যাশন পশ্চিমাঞ্চলের অভিভাবকত্বের আসনে আসীন লাভের মধ্যে দিয়ে চাকুরীর ক্যারিয়ারে ওসি পদক লাভ করেন।
এর পুর্বে তিনি ঢাকা কোতোয়ালি থানায় ২০০৭ সালে সেপ্টেম্বর থেকে নভেম্বর তিন মাস ওসি’র দায়িত্বে নিয়োজিত ছিলেন।
অফিসার ইনচার্জ(ওসি) হিসাবে দুলার হাট থানায় প্রথম কর্মদিবস ৮ ই এপ্লিল ২০১৮ ই সালে অস্থায়ী কার্যালয়ে যোগদান করেন।তারই ধারাবাহিকতায় দীর্ঘ প্রায় ২০ মাস ২০ দিনঅর্থাৎ ২৬ শে ডিসেম্বর ২০১৯ নুরাবাদ ইউনিয়ন পরিষদ   নির্বাচনের ৩ দিন পূর্বে নির্বাচন কমিশন সচিবালয় ঢাকার নির্বাহী আদেশে প্রত্যাহার পূর্বক ভোলা পুলিশে সংযুক্ত করা হয়।
মাদকের স্বর্গরাজ্য দুলারহাট থানাকে ৯০% মাদক মুক্ত করেছেন শুধু তাই নয় যিনি ৩০/৪০ বছরের পারিবারিক বিরোধ নিস্পওি করেছেন তার মধ্য নুরাবাদ  ইউনিয়নের পঞ্চায়েত বাড়ির মোশাররফ বনাম শাখাওয়াত ৪০ বছরের পুরাতন কোর্টে চলমান মামলার কালাম মুহুরি মাধ্যমে নিষ্পত্তি,  নুরাবাদের  সালামত মাস্টারের ছেলে সিরাজ বনাম কালামের দীর্ঘ ৩০বছরের  মোকদ্দমা ফয়সালা,  নীলকমল ইউনিয়নের চরযমুনা ৪ নং ওয়ার্ড ধলু তালুকদার ও আঃরশিদ তালুকদারের প্রায় ৪০/৪৫ বছরের বাড়ির ঘর ভিটির জমি সহ বাগানের জমার বিরোধীয় জমিতে ফয়সালায় ঘর পরিবর্তন করে শান্তিপূর্ণ জীবনযাত্রার প্রত্যক্ষ উদাহরন। 
যা স্বাধীনতার পর কোন চেয়ারম্যান ফয়সালা দিতে পারে নাই বলে ভুক্তভোগী পরিবার জানিয়েছেন। 
থানা এলাকার প্রতিটি স্কুল মাদ্রাসায় স্টুডেন্ট কমিউনিটি নিশ্চিত করেছেন। শিক্ষার্থীদেরকে মাদক সহ খারাপ কাজ থেকে বিরত রাখতে সঠিক পদক্ষেপে থানা এলাকায় কোন কিশোর গ্যাং সৃষ্টি হতে পারেনি।
তিনি হিন্দু সম্প্রদায় প্রথম জন্মাষ্টমী উদযাপন ও ইয়াবা,গাজা,মাদক বিরোধী পদক্ষেপে  রক্তক্ষয়ী সংঘর্ষ এড়াতে তাৎপর্য ভুমিকায় ভোলা জেলায় ১৬ বার শ্রেষ্ঠ কমিউনিটি অফিসার ইনচার্জ নির্বাচিত হয়েছেন।
ওসি মিজানুর রহমান পাটওয়ারী বাল্যজীবন রামগঞ্জ মডেল সঃ প্রাঃ বি থেকে ১৯৮০ সালে টেলেন্টফুল বৃওি প্রাপ্ত হন। ১৯৮৬ সালে রামগঞ্জ এম ইউ পাইলট হাইস্কুল থেকে সাইন্স গ্রুপ থেকে ১ম বিভাগে এসএসসি পাশ করেন।১৯৮৮ সালে রামগঞ্জ সরকারি কলেজ থেকে সাইন্স গ্রুপ থেকে ১ম বিভাগগে এইচ এস সি পাশ করেন।১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিজ্ঞান বিভাগে অনার্সে ভর্তি হয়ে ১৯৯৩ সালে অনার্স সম্পন্ন করেন।১৯৯৫ সালে একই বিশ্ববিদ্যালয় হইতে ফিসারিজ বিভাগ হইতে এমএসসি পাশ করেন। ১৯৯৬ সালে সরাসরি এস আই পদে  চাকরিতে যোগদান করে ভোলার তজুমদ্দিন থানায় চাকরি জীবন শুরু করেন।পরবর্তীতে ভোলা সদর,চরফ্যাসন থানায়  ৪ বছর,  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের চান্দগাঁ বন্দর থানা ইমিগ্রেশন পুলিশে ৪ বছর চাকরি করেন।
২০০৫ সাল হতে২০০৯ সাল পর্যন্ত ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাফরুল থানা ২বছর ৬ মাস,কোতোয়ালি থানা ২ বছর সেকেন্ড অফিসার এবং ১ বছর মোহাম্মদপুর থানার সেকেন্ড অফিসারের দায়িত্ব পালন করেন।
২০০৯ সালের নভেম্বরে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে অবজারবার মিশনে একবার এবং ২০১৬ সালে পুনরায় জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে অবজারবার মিশনে সুদানের দারফুরে পুলিশ এডভাইজার হিসাবে কাজ করে দেশের সুনাম অর্জন করেন এবং শান্তিরক্ষায় মেডেল প্রাপ্ত হন।
২০১০ সালে পুলিশ পরিদর্শক পদে পদোন্নতি প্রাপ্ত হন।পুলিশ পরিদর্শক তদন্ত হিসেবে মতলব দক্ষিণ থানায় ৪ বছর এবং হাজিগন্জ থানায় ১ বছর সুনাম ও দক্ষতার সহিত কাজ করেন।

পরবর্তীতে  ভোলা পুলিশ দায়িত্বে নিয়োজিত থেকে সেপ্টেম্বর ২০২০ সালে পিরোজপুর সদর সার্কেল অফিসার পদে দায়িত্ব ভার গ্রহন করেন।যা নবগঠিত দুলার হাট থানার ওসি মিজানুর রহমান পাটওয়ারী পিরোজপুরের সদর সার্কেল অফিসার। ভোলা চরফ্যাশন পশ্চিমাঞ্চল ইতিহাসের এক তারকা   বলে সচেতন মহল মনে করেন।
এদিকে আমাদের প্রতিবেদক সাথে কথা হলে  বর্তমান পিরোজপুর সদর সার্কেল অফিসার, সাবেক দুলার হাট থানার অফিসার ইনচার্জ মোঃ মিজানুর রহমান পাটওয়ারী বলেনদুলারহাট থানার ১ম ওসি হিসাবে জনগনের সহায়তা নিয়ে প্রায় মাদক,জুয়া, বাল্য বিবাহ বন্ধ করতে ৯০% সক্ষম হইয়াছি।
কাজ করা কালিন প্রায় ৯৮% জনগনের ভালবাসা ও সমর্থন পেয়েছি।তাদের নিকট ঋনী হয়ে থাকলাম।দায়িত্ব পালন কালে যদি কোন ভুল ক্রুটি হয়ে থাকে বা কেহ মনে কষ্ট পেয়ে থাকে তার জন্য আন্তরিক ভাবে দুঃখিত ও ক্ষমা প্রার্থী। পুলিশের কাজ করাকালীন সবাইকে সন্তুষ্ট করা যায় না।সকল ব্যর্থতার দায়ভার  আমার।তবে চাকরি জীবনের ১ম পূনাঙ্গ ওসি হিসাবে দায়িত্ব পাওয়ার জন্য  মাননীয় সাবেক উপমন্ত্রী জনাব আবদুল্লাহ আল ইসলাম এমপি মহোদয়ের নিকট চিরকৃতজ্ঞ।
 তাছাড়া থানা এলাকার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং সংবাদকর্মীদের সহযোগিতা ও ভালবাসা পেয়েছি যা স্বরনীয়। দুলারহাট বাসীর আথিতেয়তা ও ভালবাসা ভুলবার নয়।

আরও পড়ুন...

নবীগঞ্জে মধ্যবিত্ত দিনমজুর মানুষের মাঝে গোপনে আর্থিক সহযোগিতা করছেন যুক্তরাজ্য প্রবাসী সাজান উদ্দিন 

Staff correspondent

গণচীনে নির্মিত বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ওমর ফারুক ও আবু উবাইদাহ মোংলায় পৌঁছেছে

Staff correspondent

নড়াইলের পল্লীতে ছাত্রলীগের  কর্মীসভা

Staff correspondent
bn Bengali
X